shono
Advertisement

নারীনিগ্রহে শীর্ষে যোগীরাজ্য, অভিষেকের প্রশ্নে জানাল কেন্দ্র

২০২২ সালে দেশে মোট নারী নিগ্রহের ১৫ শতাংশের বেশি ঘটেছে উত্তরপ্রদেশে।
Posted: 01:16 PM Dec 20, 2023Updated: 01:16 PM Dec 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও একবার প্রকাশ্যে চলে এল বিজেপিশাসিত সরকারের আইনশৃঙ্খলার আসল ছবি। দেশজুড়ে নারী ও শিশুদের উপর নিগ্রহে শীর্ষে দুই গেরুয়া শাসিত রাজ্য উত্তরপ্রদেশ (Uttar Pradesh) ও মহারাষ্ট্র (Maharashtra)। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) লিখিত প্রশ্নের জবাবে মঙ্গলবার এই তথ্য দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

Advertisement

তৃণমূল কংগ্রেসের ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রের সাংসদকে এদিন অমিত শাহের মন্ত্রক জানিয়েছে, ২০২২ সালে দেশে মোট নারী নিগ্রহের ১৫ শতাংশের বেশি ঘটনা ঘটেছে যোগী রাজ্য উত্তরপ্রদেশে। অন্যদিকে শিশু নিগ্রহের ক্ষেত্রে শীর্ষে হিন্দুত্বের ধ্বজা ওড়ানো শিবসেনা (শিন্ডে)-বিজেপি জোট শাসিত মহারাষ্ট্র। মোট নিগ্রহের প্রায় ১৪ শতাংশই ঘটেছে আরব সাগরের পার্শ্ববর্তী রাজ্যে। দ্বিতীয় স্থানে আরেক গেরুয়া রাজ্য মধ্যপ্রদেশ। তাদের ‘অবদান’ প্রায় সাড়ে ১৩ শতাংশ।

 

[আরও পড়ুন: ‘মিমিক্রি একটি শিল্প, অতীতে প্রধানমন্ত্রীও করেছেন’, বিতর্কের মুখে জবাব কল্যাণের]

নারী নিগ্রহে আবার দ্বিতীয় স্থানে মহারাষ্ট্র (প্রায় ১১ শতাংশ)। শুধু গত বছরই নয়, ২০১৮ থেকে এই ‘ধারাবাহিকতা’ বজায় রেখেছে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্র। মধ্যপ্রদেশে ২০১৮ সালের ডিসেম্বর থেকে এক বছর তিন মাস কংগ্রেস ও ২০১৯-এর নভেম্বরের শেষ থেকে দু’বছর সাত মাস মহারাষ্ট্রে শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোটের সরকার থাকলেও গত পাঁচ বছরে মসনদের রং গেরুয়াই।

 

[আরও পড়ুন: ‘পান্নুনকে খুনের চেষ্টা’য় গ্রেপ্তার ভারতীয়, অবশেষে নীরবতা ভাঙলেন মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement