shono
Advertisement
Kebab

লা-জবাব কাবাব! জিভে জল আনা রকমারি রেসিপিতে জমে উঠুক উইকেন্ড

রইল নিরামিষ-আমিষ কাবাবের রকমারি রেপিসি।
Published By: Sandipta BhanjaPosted: 05:20 PM Aug 09, 2024Updated: 05:20 PM Aug 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুদূর মধ্যপ্রাচ্য থেকে আসা কাবাব এখন গোটা বিশ্বে জনপ্রিয়। রকমারি সব রেসিপি। রাঁধুনিদের এক্সপেরিমেন্টে নিত্যনতুন সব কাবাবের রেসিপি বেড়িয়েছে। মাছ-মাংস তো বটেই, এমনকী নিরামিষ কাবাবও এখন হেঁশেলে 'হট ফেবারিট'। এই উইকেন্ডে লা-জবাব কাবাবের স্বাদে মেতে উঠুন আপনিও। রইল নিরামিষ-আমিষ কাবাবের রকমারি রেপিসি।

Advertisement

ছাতু- ধনে চিকেন কাবাব

উপকরণ

চিকেন কিমা (৫০০), ধনেপাতা-রসুন-লঙ্কা-গোটা গোলমরিচ একসঙ্গে পেস্ট হবে, রোস্টেড ছাতু, পিঁয়াজ বাটা, লেবুর রস, নুন, মিঠে আতর, গোলমরিচগুঁড়ো, সাদা তেল, ঘি।

পদ্ধতি

নুন, লেবুর রস, ধনেপাতা বাটার মিশ্রণ দিয়ে চিকেন কিমা ম্যারিনেট করে ১ ঘণ্টা রাখুন। তারপর প্যানে তেল গরম করে পিঁয়াজ বাটা, কাঁচালঙ্কা কুচি দিয়ে ম্যারিনেটেড চিকেন দিন। পরিমাণমতো নুন। সেদ্ধ হয়ে গোলমরিচগুঁড়ো দিয়ে মাখো মাখো করে নিন। তেল ছাড়লে বুঝবেন হয়ে গেছে। নামানোর আগে মিঠে আতর ছড়ান। এবার বাইন্ডিংয়ের জন্য রোস্টেড ছাতু দিয়ে মেখে নিন। ঠান্ডা স্টিকে কাবাবের আকারে গড়ে রাখুন। এবার তাওয়ায় ঘি ব্রাশ করে এপিঠ-ওপিঠ ভেজে নিন।

চিকেন হারিয়ালি কাবাব

উপকরণ
চিকেন কিউব বোনলেস (৩০০ গ্রাম), টক দই (১ কাপ), ধনেপাতা কুচি (১ কাপ), পুদিনাপাতা (আধ কাপ), কাঁচা লঙ্কা (৩ টে), গোলমরিচ গুঁড়ো (১ চা চামচ), আদা ও রসুন বাটা (২ টেবিল চামচ), লেবুর রস (১ টেবিল চামচ), কাবাব কাঠি (প্রয়োজন অনুযায়ী কয়েকটি), গলানো মাখন (আধ কাপ), নুন (আন্দাজমতো)

প্রণালী
প্রথমে মিক্সিতে ধনেপাতা কুচি, পুদিনাপাতা, কাঁচালঙ্কা ভালো করে পেস্ট করে নিতে হবে। একটি বড় পাত্রে চিকেন কিউব গুলি নিয়ে তাতে টকদই, ধনেপাতা, পুদিনাপাতা পেস্ট এবং আদা ও রসুনবাটা, নুন, লেবুর রস সব উপকরণ ভালো করে মিশিয়ে চিকেন ২ ঘন্টা বা তার বেশি ম্যারিনেট করে রাখতে হবে।

২ ঘণ্টা বাদে চিকেন কিউবগুলোকে বার করে কাবাব কাঠির মধ্যে ঢুকিয়ে গলানো মাখন ব্রাশ করে গ্যাস ওভেনে গ্রিল স্ট্যান্ড বসিয়ে চিকেন সমেত কাবাব কাঠি গুলিকে বসিয়ে এপিঠ-ওপিঠ করে খুব ভালো করে সেঁকে নিতে হবে। অথবা প্রিহিটেড ওভেনে গ্রিল মোডে ১৬৫ ডিগ্রি ফারেনহাইটে ১০ থেকে ১৫ মিনিট গ্রিল করে নামিয়ে নিতে হবে।

দুধিয়া কাবাব

উপকরণ

পনির, দুধ, খোয়াক্ষীর, ক্রিম, চিজ, নুন, চিনি, এলাচগুঁড়ো, গরমমশলাগুঁড়ো, কাজুবাদাম, ঘি, কিশমিশ, পেস্তা, কর্নফ্লাওয়ার।

পদ্ধতি

পনির, চিজ, খোয়াক্ষীর গ্রেট করে নিয়ে তার মধ্যে অল্প দুধ, ক্রিম ও বাকি উপকরণ মিশিয়ে বেশ খানিকক্ষণ ভাল করে মাখুন। পুরো মসৃণ মাখা হয়ে টিক্কার আকারে গড়ে নিন। এবার তাওয়ায় ঘি দিয়ে এপিঠ-ওপিঠ করে ভেজে নিন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সুদূর মধ্যপ্রাচ্য থেকে আসা কাবাব এখন গোটা বিশ্বে জনপ্রিয়। রকমারি সব রেসিপি।
  • মাছ-মাংস তো বটেই, এমনকী নিরামিষ কাবাবও এখন হেঁশেলে 'হট ফেবারিট'।
  • এই উইকেন্ডে লা-জবাব কাবাবের স্বাদে মেতে উঠুন আপনিও।
Advertisement