shono
Advertisement

COVID-19: করোনা নিয়ে কী কী বিধিনিষেধ রাজ্যে, ঘোষণা হতে পারে আজই?

বিকেলে সাংবাদিক সম্মেলন করবেন মুখ্যসচিব।
Posted: 12:27 PM Jan 02, 2022Updated: 01:29 PM Jan 02, 2022

মলয় কুণ্ডু: রাজ্যে লাফিয়ে বাড়ছে করোনা (Corona Virus) সংক্রমণ। বিপদ আরও বাড়িয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ (Omicron)। বিশেষজ্ঞরা বলছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের উপায় একটাই। আর তা হল লকডাউন। কিন্তু সে পথে রাজ্য হাঁটবে না বলে স্পষ্ট করে দিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে জানিয়েছেন, সংক্রমণের শৃঙ্খল ভাঙতে ৩ জানুয়ারি থেকে রাজ্যে কড়া বিধিনিষেধ জারি হবে। এর মধ্যে আজ, রবিবার বিকেলে সাংবাদিক বৈঠক করবেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। নবান্নের তরফে এমনটাই জানানো হয়েছে। মনে করা হচ্ছে, সেখানে রাজ্যের কড়া বিধিনিষেধ সংক্রান্ত ঘোষণা করবেন তিনি।

Advertisement

সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় ইতিমধ্যে দুয়ারে সরকার কর্মসূচি স্থগিত করা হয়েছে। বাতিল হয়েছে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের স্টুডেন্টস ডে উদযাপনও। এমনকী, কলকাতা হাই কোর্ট-সহ রাজ্যের সমস্ত আদালতে ভারচুয়ালি শুনানি শুরুর নির্দেশ দেওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে রাজ্যে বিধিনিষেধ কার্যকর করার বিষয়ে সোমবার নবান্নে বৈঠক হওয়ার কথা ছিল। মনে করা হচ্ছিল, বৈঠক শেষেই এ নিয়ে ঘোষণা করা হবে। কিন্তু তার আগে রবিবারই সাংবাদিক বৈঠকের কথা জানালেন মুখ্যসচিব।  

[আরও পড়ুন: টানা ৪ দিন এনআরএস হাসপাতালের লিফটে আটকে মহিলা! বিস্মিত স্বাস্থ্যকর্তারা]

জানা যাচ্ছে, লোকাল ট্রেন চলাচল থেকে বিমান যাত্রা, সব ক্ষেত্রেই কড়া নির্দেশিকা মানতে হবে যাত্রীদের। লোকাল ট্রেন আপাতত বন্ধ করার কোনও পরিকল্পনা না থাকলেও কীভাবে লোকাল ট্রেনে ভিড় নিয়ন্ত্রণ করা যায়, সেই চেষ্টাই করবে প্রশাসন। এক্ষেত্রে গত বছরের মতো সরকারি ও বেসরকারি অফিসগুলিতে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ হতে পারে। সেই সঙ্গে কাজের দিন কমানো সম্ভব কি না, সে পরিকল্পনাও করা হচ্ছে। বিমানযাত্রার ক্ষেত্রেও জারি হতে পারে কড়া বিধিনিষেধ। বিদেশ তো বটেই, অন্যান্য রাজ্য থেকে আসা যাত্রীদেরও করোনা পরীক্ষা-নিরীক্ষা নিয়ে কড়াকড়ি জারি হবে বলে খবর।

এখানেই শেষ নয়, যে সমস্ত এলাকায় বেশি ভিড় হয়ে থাকে, যেমন পার্কগুলিতে ৫০ শতাংশ মানুষ প্রবেশ করতে পারবেন। এছাড়া শহরের প্রতিটি বাজার স্যানিটাইজ করা হবে। মাস্ক না পরলেই পড়তে হতে পারে শাস্তির মুখে। সিনেমা হলের দর্শক সংখ্যা ৭০ শতাংশ থেকে কমিয়ে ৫০ শতাংশ হতে পারে। পাশাপাশি রেস্তরাঁ ও পাবগুলিতেও উপস্থিতির হার ৫০ শতাংশ কমতে পারে। বাতিল হতে পারে রাজ্যের বিভিন্ন মেলা। সেক্ষেত্রে গঙ্গাসাগর মেলা নিয়ে কী সিদ্ধান্ত নেয় রাজ্য, সেদিকে তাকিয়ে পুণ্যার্থীরা। 

[আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকার চতুর্থ ঢেউয়ের মতোই ভয়ংকর হবে বাংলার তৃতীয় ঢেউ! আশঙ্কা বিশেষজ্ঞদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার