shono
Advertisement

Panchayat Election 2023: ৮ জুলাই একদফায় রাজ্যে পঞ্চায়েত ভোট, দিনক্ষণ জানালেন নির্বাচন কমিশনার

মনোনয়ন জমা, প্রত্যাহারের দিনক্ষণ জেনে নিন।
Posted: 05:35 PM Jun 08, 2023Updated: 09:46 PM Jun 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দায়িত্ব নিয়েই বড়সড় ঘোষণা করলেন রাজ্যের নতুন নির্বাচন কমিশনার রাজীব সিনহা। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টা নাগাদ রাজ্য নির্বাচন কমিশনের দপ্তর থেকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজীব সিনহা পঞ্চায়েত নির্বাচনের (Panchayet Election) দিনক্ষণ ঘোষণা করলেন। আগামী মাসেই রাজ্যে পঞ্চায়েত ভোট। আগামী ৮ জুলাই একদফাতেই ভোট হবে এবার। দার্জিলিং-কালিম্পংয়ে দ্বিস্তরীয় পঞ্চায়েত ভোট।  বাকি জেলাগুলিতে হবে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন।  সমস্ত ভোটগ্রহণ হবে আগামী ৮ জুলাই। সকাল ৭টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। ভোট গণনা (Counting) হতে পারে ১১ জুলাই। 

Advertisement

নির্বাচন কমিশনার রাজীব সিনহা (Rajib Sinha) জানিয়েছেন, আজ থেকেই রাজ্যে চালু হয়ে গেল আদর্শ আচরণ বিধি (Code of Conduct)। আগামী ১৫ জুন পর্যন্ত মনোনয়ন জমা দিতে পারবেন প্রার্থীরা। ২০ তারিখ মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। ভোট গণনা সম্ভবত ১১ জুলাই। শান্তিপূর্ণভাবে ভোট করানোর প্রস্তুতি নিয়ে তবেই এই ঘোষণা বলে জানিয়েছেন রাজীব সিনহা।

[আরও পড়ুন: ওষুধ খাওয়ার সময় ও নিয়ম লিখতে হবে খামেই, নয়া নিয়ম সরকারি হাসপাতালেও]

তবে নিরাপত্তা নিয়ে সুনির্দিষ্ট কোনও বক্তব্য দেননি। রাজ্য পুলিশ নাকি কেন্দ্রীয় বাহিনী ? পঞ্চায়েত নির্বাচনে নিরাপত্তা দেবে কে? সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে রাজীব সিনহা  রাজ্য পুলিশে আস্থা রাখার ইঙ্গিতই দিলেন। যদিও বিরোধীদের দাবি, কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানো হোক।  উল্লেখ্য, ২০১৮ সালেও একদিনে হয়েছিল পঞ্চায়েত ভোট। এবছরও সেই সিদ্ধান্তই বহাল রাখলেন নতুন রাজ্য নির্বাচন কমিশনার। 

[আরও পড়ুন: অশ্বিনকে বাদ দেওয়া হল কেন? কী সাফাই ভারতের বোলিং কোচের?]

এদিন নির্বাচন কমিশনার রাজীব সিনহা জানান, বুধবার থেকে দফায় দফায় রাজ্য সরকারের সঙ্গে প্রস্তুতি সংক্রান্ত আলোচনার পরই দিনক্ষণ স্থির করা হয়েছে। সর্বদল বৈঠক না করেই কেন এই ভোটের দিন ঘোষণা করা হল? তা নিয়ে কমিশনারের বক্তব্য, এমন কোনও নিয়ম নেই যে সর্বদল বৈঠক করে তবেই দিন ঘোষণা করতে হবে। তবে সব রাজনৈতিক দলের মতামত এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। তা শোনাও হবে।  তবে সূত্রের খবর, এক দফায় প়ঞ্চায়েত ভোট নিয়ে ক্ষুব্ধ বিজেপি আদালতের দ্বারস্থ হতে চায়। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement