shono
Advertisement
Weather Update

নিম্নচাপের ভ্রুকুটিতে উত্তাল সমুদ্র, সপ্তাহভর ভারী বৃষ্টিতে ভাসবে একাধিক জেলা

মঙ্গলবার পর্যন্ত বাংলা ও ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।
Published By: Paramita PaulPosted: 11:28 AM Aug 18, 2024Updated: 11:35 AM Aug 18, 2024

নিরুফা খাতুন: নিম্নচাপের বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দপ্তর। আজ, রবিবার ও কাল, সোমবার সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। উত্তাল হবে সমুদ্রও। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। শুধু বাংলা নয়, ঝাড়খণ্ড, বিহারে অতিবৃষ্টির জেরে দক্ষিণবঙ্গের নিচু এলাকা জলমগ্ন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হবে। ৫৫ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে সমুদ্রে। ফলে মঙ্গলবার পর্যন্ত বাংলা ও ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

[আরও পড়ুন: গভীর রাতে মালদহে জাতীয় সড়কে ভয়াবহ পথ দুর্ঘটনা, মৃত ৬]

হাওয়া অফিস জানিয়েছে, সক্রিয় মৌসুমী অক্ষরেখা বাংলাতেই অবস্থান করছে। আবার বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ দক্ষিণ বাংলাদেশে অবস্থান করছে। আগামীকালের মধ্যে বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলে এই নিম্নচাপ আরও শক্তিশালী হবে। এটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপ তৈরি হওয়ার পরবর্তী ২৪ ঘন্টায় শক্তি বাড়িয়ে পশ্চিমবঙ্গের উত্তর-পশ্চিম দিকে এগোবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অতিক্রম করে ঝাড়খণ্ডের দিকে এগিয়ে যাবে নিম্নচাপটি। তিনদিনের মধ্যে এটি ঝাড়খন্ড ও সংলগ্ন উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের দিকে অবস্থান করবে। এর ফলে দক্ষিণবঙ্গ ও ঝাড়খণ্ডে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা। ভারী বৃষ্টির সতর্কতা থাকছে বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের কিছু অংশে।

রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সতর্কতা জারি রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম ও হুগলি জেলাতে। ভারী বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলাতে। সোমবারও দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা জারি থাকবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে মূলত পশ্চিমের জেলাগুলিতে। বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলাতে বেশি বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতে। মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং বীরভূম মুর্শিদাবাদ জেলাতে। বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা জারি থাকবে। বুধবারও ভারী বৃষ্টির সতর্কতা থাকছে পশ্চিম বর্ধমান বীরভূম এবং মুর্শিদাবাদ এই তিন জেলাতে।

[আরও পড়ুন: বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে বিধবাকে গণধর্ষণ দক্ষিণ দিনাজপুরে! গ্রেপ্তার ৫ অভিযুক্ত]

রবিবার বিক্ষিপ্তভাবে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলার কিছু অংশে বৃষ্টি হবে। সোমবার উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে। বেশি সম্ভাবনা থাকবে মালদহ এবং দুই দিনাজপুরে। মঙ্গলবার সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি, কোচবিহার, মালদহ উত্তর দক্ষিণ দিনাজপুর জেলাতে। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তরবঙ্গের সব জেলাতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নিম্নচাপের বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ।
  • গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দপ্তর।
  • রবিবার ও কাল, সোমবার সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে।
Advertisement