shono
Advertisement

সংক্রমণ ঠেকাতে ফের কড়া বিধিনিষেধের পথে হাঁটতে পারে রাজ্য! দাবি সূত্রের

কোন কোন ক্ষেত্রে বিধিনিষেধ জারি হতে পারে?
Posted: 05:02 PM Jan 01, 2022Updated: 05:31 PM Jan 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে কার্যত দাবানলের মতো ছড়িয়ে পড়ছে ওমিক্রন। রাজ্যেও বাড়ছে করোনা (Coronavirus) ও তার নয়া স্ট্রেনে আক্রান্তের সংখ্যা। আর তাই লকডাউনের পথে না হাঁটলেও বাংলায় ফের কড়া বিধিনিষেধ জারি করতে পারে রাজ্য সরকার। সংক্রমণ রুখতে আগামী ৩ জানুয়ারি থেকেই কিছুদিনের জন্য নয়া বিধিনিষেধের কথা জানানো হতে পারে। 

Advertisement

জানা যাচ্ছে, লোকাল ট্রেন চলাচল থেকে বিমান যাত্রা- সব ক্ষেত্রেই কড়া নির্দেশিকা মানতে হবে যাত্রীদের। লোকাল ট্রেন আপাতত বন্ধ করার কোনও পরিকল্পনা না থাকলেও কীভাবে লোকালে ভিড় নিয়ন্ত্রণ করা যায়, সেই চেষ্টাই করবে প্রশাসন। এক্ষেত্রে গত বছরের মতো সরকারি ও বেসরকারি অফিসগুলিতে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ হতে পারে। সেই সঙ্গে কাজের দিন কমানো সম্ভব কি না, সে পরিকল্পনাও করা হচ্ছে। বিমানযাত্রাও ক্ষেত্রেও জারি হতে পারে কড়া বিধিনিষেধ। বিদেশ তো বটেই, অন্যান্য রাজ্য থেকে আসা যাত্রীদেরও করোনা পরীক্ষা-নিরীক্ষা নিয়ে কড়াকড়ি জারি হবে বলে খবর।

[আরও পড়ুন: রাজ্যে করোনার নয়া চিকিৎসাবিধি, ব্যবহার হবে ককটেল থেরাপি এবং ওরাল ট্যাবলেট]

এখানেই শেষ নয়, যে সমস্ত এলাকায় বেশি ভিড় হয়ে থাকে, যেমন পার্কগুলিতে ৫০ শতাংশের প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে। এছাড়া শহরের প্রতিটি বাজার স্যানিটাইজ করা হবে। মাস্ক না পরলেই পড়তে হতে পারে শাস্তির মুখে। সিনেমা হলের দর্শক সংখ্যা ৭০ শতাংশ থেকে কমিয়ে ৫০ শতাংশ হতে পারে। পাশাপাশি রেস্তরাঁ ও পাবগুলিতেও উপস্থিতির হার ৫০ শতাংশে কমতে পারে।

এদিকে, ৩ জানুয়ারি থেকে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে স্টুডেন্স উইক পালনের যে পরিকল্পনা ছিল, তাও কার্যত বাতিলের পথে। পাশাপাশি ২ জানুয়ারি থেকে নতুন করে শুরু হতে চলা দুয়ারে সরকার কর্মসূচি স্থগিত রাখার জন্য জরুরি ভিত্তিতে জেলাশাসকদের আবেদন করা হয়েছে। তবে স্কুল, কলেজ পুরোপুরি বন্ধ করা হবে নাকি বিধিনিষেধ বাড়বে, সেই বিষয়টি রিভিউ পর্যায়ে রয়েছে বলেই খবর।  

[আরও পড়ুন: COVID-19: কোভিড আক্রান্ত রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, মৃদু উপসর্গ নিয়ে ভরতি হাসপাতালে]  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement