shono
Advertisement

জোর করে নামানো হয়েছিল যুদ্ধে! রুশ সেনার হয়ে লড়াইয়ে মৃত্যু ভারতীয় যুবকের

ইউক্রেনের সঙ্গে লড়াইয়ে মৃত্যু হল হায়দরাবাদের ওই যুবকের।
Posted: 05:05 PM Mar 06, 2024Updated: 05:05 PM Mar 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) আবহে রুশ সেনাবাহিনীতে যোগ দিচ্ছেন ভারতীয়রা। এই নিয়ে বিতর্কের মধ্যেই এবার ইউক্রেনের সঙ্গে লড়াইয়ে মৃত্যু হল এক ভারতীয়র। ৩০ বছরের ওই যুবক হায়দরাবাদের বাসিন্দা। মৃত যুবকের নাম মহম্মদ আফসান। তাঁকে চাকরির টোপ দিয়ে এখানে এনে জোর করে যুদ্ধে নামানো হয়েছিল বলে অভিযোগ।

Advertisement

প্রসঙ্গত, ভালো কাজের সন্ধানে রাশিয়ায় (Russia) গিয়ে এখনও আটকে রয়েছেন ২০ জনেরও বেশি ভারতীয়। তাঁদের দ্রুত দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে বলেই গত সপ্তাহে জানিয়েছিলেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল। এর মধ্যেই এবার খবর এল ভারতীয়র মর্মান্তিক মৃত্যুর।

[আরও পড়ুন: খেসারত দিতে হবে ৩ কোটি টাকা! পাকিস্তান থেকে সীমা হায়দরকে আইনি নোটিস প্রাক্তন স্বামীর]

দিন কয়েক আগেই শোনা যায়, ইউক্রেন যুদ্ধের আবহে রুশ সেনাবাহিনীতে যোগ দিচ্ছেন ভারতীয়রা। তেলেঙ্গানার সাংসদ আসাদউদ্দিন ওয়েইসি এই চাঞ্চল্যকর অভিযোগ আনেন। তিনি বলেন, তেলেঙ্গানা, গুজরাট, কর্নাটক, জম্মু-কাশ্মীর, উত্তরপ্রদেশের মতো কয়েকটি রাজ্য থেকে নির্মাণশ্রমিকের চাকরির ‘টোপ’ দিয়ে নিয়ে যাওয়া হয় রাশিয়ায়। কিন্তু সেদেশে পৌঁছতেই সরাসরি যুদ্ধের প্রশিক্ষণ দেওয়া হয়। পরে এই নিয়ে মুখ খোলে কেন্দ্রও।

এর আগেও এক ভারতীয়র মৃত্যুর খবর মিলেছিল। কতজন ভারতীয়কে রাশিয়া থেকে ফেরানো গিয়েছে সেই বিষয়েও কোনও তথ্য এখনও নেই। এদিকে এর মধ্যেই পাঞ্জাবের হোশিয়ারপুরের একদল তরুণ পর্যটক ভারত সরকারের কাছে অভিযোগ জানিয়েছেন, তাঁরা রাশিয়ায় বেড়াতে এসেছিলেন। কিন্তু তাঁদের যুদ্ধ করতে বাধ্য করা হচ্ছে। এই পরিস্থিতি থেকে বাঁচতে তাঁরা দ্বারস্থ হয়েছেন মোদি সরকারের।

[আরও পড়ুন: বাড়ল আশা কর্মী, অঙ্গনওয়াড়ি কর্মীদের বেতন, ফেসবুকে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement