shono
Advertisement

রুশদির উপর হামলার ‘পুরস্কার’, আততায়ীকে জমি দিল ইরানের মৌলবাদী সংগঠন

সাহসিক কাজের জন্য আততায়ীকে ধন্যবাদ জানিয়েছে ওই সংস্থা।
Posted: 02:24 PM Feb 21, 2023Updated: 03:59 PM Feb 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সলমন রুশদির (Salman Rushdie) উপর প্রাণঘাতী হামলাকারীকে এবার বিশাল উপহার দিল ইরানের (Iran) একটি সংস্থা। সাহসিকতার পুরস্কার হিসাবে তাকে ১ হাজার বর্গমিটার চাষের জমি দেওয়া হয়েছে। ইরানের জাতীয় টিভির তরফে এই খবর জানা যায়। প্রসঙ্গত, ৩৩ বছর আগে রুশদিকে হত্যা করার নিদান দিয়েছিলেন ইরানের তৎকালীন শাসক আয়াতোল্লা খোমেইনি। তারপর থেকেই অজ্ঞাত ঠিকানায় বাস করেন বিখ্যাত লেখক।

Advertisement

আগস্ট মাসে একটি অনুষ্ঠানে রুশদিকে আক্রমণ করে হাদি মাতার নামে এক যুবক। ইরানের একটি মৌলবাদী সংস্থার তরফে বলা হয়েছে, “রুশদিকে আক্রমণ করে তাঁর একটি চোখ ও হাত অকেজো করে দিয়েছে এই মার্কিন তরুণ। মুসলিমদের খুশি করেছে তাঁর এই কাজ। ধন্যবাদ জানাই এই তরুণকে।” এই কথা প্রকাশ করেছে ইরানের জাতীয় টিভি।

[আরও পড়ুন:বাইডেনের ইউক্রেন সফরের পরেই বাড়বে যুদ্ধের গতি? হুঁশিয়ারি দিয়ে বক্তৃতা পুতিনের]

সেই সঙ্গে জানানো হয়েছে, বিশেষ পুরষ্কার দেওয়া হচ্ছে আক্রমণকারীকে। ওই সংস্থার সভাপতি মহম্মদ জারেই বলেছেন, ” রুশদি এখন জীবন্ত লাশের বেশি আর কিছুই নন। এমন সাহসিকতার কাজের জন্য হাদি মাতারকে ১ হাজার বর্গমিটার চাষের জমি দেওয়া হবে। বিনামূল্যে উপহার হিসাবেই এই জমি দেওয়া হবে।”

১৯৯১ সালে প্রকাশিত হয়েছিল দ্য স্যাটানিক ভার্সেস। তারপরেই রুশদির বিরুদ্ধে ফতোয়া জারি করে ইরানের সর্বোচ্চ শাসক। গত ১২ আগস্ট নিউ ইয়র্কে একটি অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময়ে তাঁকে আক্রমণ করে ওই আততায়ী। দীর্ঘদিন চিকিৎসাধীন থাকার পরে রুশদি জানিয়েছিলেন, তাঁর হাত ও চোখ অকেজো হয়ে গিয়েছে। একেবারেই লেখালেখি করতে পারছেন না। 

[আরও পড়ুন: মাত্র ২ সপ্তাহের ব্যবধান, ফের শক্তিশালী ভূমিকম্প তুরস্কে, আহত অন্তত ২০০]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement