Advertisement

২৬ জানুয়ারি ‘ব্যতিক্রমী সংবিধানের জন্মদিন’, শুভেচ্ছা বার্তা বরিস জনসনের

09:27 AM Jan 26, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৭২তম সাধারণতন্ত্র দিবসে (Republic Day) দেশবাসীকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সুদূর ব্রিটেন থেকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন সে দেশের প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson)। এ বছর সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন তিনি। কিন্তু কোভিড পরিস্থিতির জেরে অনুষ্ঠানে যোগ দিতে পারেননি। এ নিয়ে এদিনের বার্তায় দুঃখ প্রকাশ করেছেন জনসন।

Advertisement

মঙ্গলবার সকালে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি লেখেন, “জয় হিন্দ। দেশবাসীকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানাই।”  শুভেচ্ছা জানিয়েছেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-সহ অন্য মন্ত্রীরাও।

[আরও পড়ুন : বৈঠকই সার! সীমান্ত সংঘাত নিয়ে ফের ভারতকেই দায়ী করল চিন]

ভিডিও বার্তা দিয়েছেন বরিস জনসনও। তিনি জানান, “এই অসাধারণ অনুষ্ঠানে হাজির থাকতে আগ্রহী ছিলাম। আমার বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণও গ্রহণ করেছিলাম। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য ভারতে যেতে পারলাম না।” ২৬ জানুয়ারিকে ‘ব্যতিক্রমী এক সংবিধানের’ জন্মদিন বলেও উল্লেখ করেছেন জনসন।

পাশাপাশি ওই ভিডিও বার্তায় করোনার বিরুদ্ধে যৌথ লড়াইয়েরও বার্তা দেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। বলেন, “করোনার বিরুদ্ধে ভারত-ব্রিটেন কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করছে। ভ্যাকসিন নিয়ে যৌথভাবে গবেষণা, উৎপাদন ও বিশ্বের বিভিন্ন প্রান্তে সেই টিকা পৌঁছে দেওয়ার চেষ্টা চালাচ্ছে। যাতে দ্রুত গোটা মানবজাতিকে কোভিড-মুক্ত করা যায়।” ব্রিটেনের প্রধানমন্ত্রীর আশা, খুব শীঘ্রই গোটা বিশ্বকে করোনা মুক্ত করা যাবে। চলতি বছরের শেষে ভারতে আসতে পারেন বলেও জানিয়েছেন জনসন। এ প্রসঙ্গে তিনি বলেন, ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করতে চলতি বছরের শেষেই ভারতে আসতে পারেন তিনি।

[আরও পড়ুন : নাভালনির গ্রেপ্তারিতে নিন্দার ঝড়, রাশিয়াকে হুঁশিয়ারি ইউরোপীয় ইউনিয়নের]

Advertisement
Next