shono
Advertisement

জনতার করের টাকায় দেদার বিদেশ ভ্রমণ, দশদিনে সাড়ে ৪ কোটি টাকা ওড়ালেন সুনাক

বেহিসেবি খরচকেই এবার নির্বাচনের আগে ঋষি সুনাকের বিরুদ্ধে হাতিয়ার করছে বিরোধীরা।
Posted: 04:57 PM Apr 01, 2023Updated: 04:57 PM Apr 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জনগণের করের টাকায় প্রধানমন্ত্রীর বিদেশ ভ্রমণ। সেই ঘোরাফেরার খরচ দেখলে চোখ কপালে উঠতে বাধ্য। ব্রিটিশ প্রধানমন্ত্রীর এই বেহিসেবি খরচকেই এবার নির্বাচনের আগে ঋষি সুনাকের বিরুদ্ধে হাতিয়ার করছে বিরোধীরা।

Advertisement

আন্তর্জাতিক সংবাদমাধ্যম গার্ডিয়ানে প্রকাশিত খবর অনুযায়ী, মাত্র ১০ দিনে ৫ লক্ষ ইউরো উড়িয়েছেন ঋষি সুনাক (Rishi Sunak)। ভারতীয় মুদ্রায় যার অর্থ প্রায় সাড়ে ৪ কোটি টাকা। ব্যক্তিগত বিমানে বিদেশ ভ্রমণের জন্য জনতার বিপুল অঙ্কের করের টাকা খরচ করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী, এমনই অভিযোগ। কোন বিদেশ সফরে কত টাকা খরচ হয়েছে তার বিস্তারিত তথ্যও প্রকাশ্যে এসেছে।

[আরও পড়ুন: অভিনেত্রী পল্লবী চট্টোপাধ্যায়কে ‘মৃত’ বলে ব্যাক অ্যাকাউন্ট থেকে উধাও লক্ষাধিক টাকা!]

জানা গিয়েছে, COP27 সম্মেলনে যোগ দিতে সুনাক উড়ে গিয়েছিলেন মিশরে। ৬ নভেম্বর সম্মেলনে যোগ দিয়ে সেদিনই আবার ব্রিটেনে ফেরত এসেছিলেন। ২৪ ঘণ্টার এই সফরে খরচ হয়েছিল ব্রিটিশ সরকারের ১ লক্ষ ৮ হাজার ইউরো। ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ৯৬ লক্ষ টাকা। এর পরের সপ্তাহে ইন্দোনেশিয়ার বালি উড়ে গিয়েছিলেন সুনাক। উদ্দেশ্য জি২০ সম্মেলনে যোগ দেওয়া। এক্ষেত্রে খরচ হয়েছিল ৩৪ লক্ষ ইউরো। তাঁর লাটাভিয়া ও এস্টোনিয়া সফরে ডিসেম্বরে খরচ হয় প্রায় ৬৩ হাজার ইউরো। এছাড়াও প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে আড়াই হাজার ইউরো খরচ করেছিলেন।

 

ঋষি সুনাকের এই খরচের বহরকে কটাক্ষ করেছেন ব্রিটেনের লিবারেল ডেমোক্রেটরা। তাঁদের দাবি, আমজনতার করের টাকা বেহিসেবি খরচ করা হয়েছে। এদিকে খরচ মেটাতে গিয়ে আমজনতার পকেট ফাঁকা হয়ে যাচ্ছে। যদিও ব্রিটেন সরকারের তরফে জানানো হয়েছে, গুরুত্বপূর্ণ বৈঠকে যোগ দিতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। এগুলি আন্তর্জাতিক বাণিজ্য, জাতীয় নিরাপত্তা, দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য় খুবই গুরুত্বপূর্ণ।”

[আরও পড়ুন: এবার জন্ম তারিখ নিয়ে বিতর্কে শতরূপ ঘোষ, শুভেচ্ছা কুড়োতে ব্যবহার করেন লেনিনের জন্মদিন!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement