shono
Advertisement

খলিস্তানিদের ‘কিল ইন্ডিয়া’ পোস্টারে ছয়লাপ কানাডা! রাষ্ট্রদূতকে ডেকে কড়া বার্তা নয়াদিল্লির

'খলিস্তানি ফ্রিডম র‍্যালি' ঘিরে উদ্বেগ তুঙ্গে।
Posted: 02:21 PM Jul 04, 2023Updated: 02:22 PM Jul 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কানাডায় লাগাতার ভারতের বিরুদ্ধে কার্যকলাপ চালাচ্ছে শিখ বিচ্ছিন্নতাবাদীরা। যা নিয়ে দীর্ঘদিন ধরেই উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে নয়াদিল্লিকে। এই পরিস্থিতিতে নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে ৮ জুলাই খলিস্তানিদের (Khalistani) ‘খলিস্তানি ফ্রিডম র‍্যালি’ ঘিরে। তাদের পোস্টারে লেখা ‘কিল ইন্ডিয়া’। এবার ভারতে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত ক্যামেরন ম্যাক্কাওভকে ডেকে পাঠিয়ে কড়া বার্তা দিল মোদি সরকার।

Advertisement

খলিস্তানির হুমকিতে উদ্বিগ্ন কানাডার ওট্টাওয়া ও টরন্টোর ভারতীয় কূটনীতিকরা। কানাডা প্রশাসন অবশ্য জানিয়ে দিয়েছে, এই ধরনের পোস্টার একেবারেই মেনে নেওয়া হবে না। প্রয়োজনীয় পদক্ষেপ করার আশ্বাসও দেওয়া হয়েছে। মঙ্গলবার কানাডার (Canada) বিদেশমন্ত্রী মেলানি জলি জানিয়েছেন, ”ভারতীয় কূটনীতিবিদদের সুরক্ষার বিষয়টি আমরা অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করছি। ৮ জুলাইয়ের মিছিল ঘিরে যে ধরনের প্রচার চালানো হচ্ছে সেদিকে চোখ রেখেই কানাডা সমস্ত ভারতীয় কূটনীতিবিদদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে চলছে।”

[আরও পড়ুন: জাভেদ শামিমেই ভরসা, হাই কোর্টের নির্দেশ মেনে ২ নোডাল অফিসার নিয়োগ কমিশনের]

গত ফেব্রুয়ারিতে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছিল, কানাডায় ভারত বিরোধী কার্যকলাপ চালাচ্ছে খলিস্তানপন্থীরা (Khalistan Supporters)। এই বিষয়ে সেদেশের সরকারের সঙ্গে আলোচনা চালানো হচ্ছে। সেই সঙ্গেই জানানো হয়েছিল, দুই সরকারই মনে করে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে সার্বভৌমত্ব, একতা ও ভৌগলিক অখণ্ডতাকে সম্মান জানানো উচিত। কিন্তু খলিস্তানি কার্যকলাপ যেভাবে সেখানে মাথাচাড়া দিচ্ছে তাতে ভারত সরকারের মাথাব্যথা বাড়ছে।

৮ জুলাইয়ের মিছিলকে ঘিরে সেই আতঙ্ক যেন নতুন মাত্রা পাচ্ছে। ওই দিন টরন্টো, ভ্যাঙ্কুভারের মতো শহরগুলিতে ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা রয়েছে খলিস্তানিদের। গত কয়েক মাস ধরেই যেভাবে খলিস্তানি তাণ্ডব মাথাচাড়া দিয়েছে, তাতে আতঙ্ক বেড়েই চলেছে। আর তাই এবার কানাডাকে এই বিষয়ে সতর্ক থাকতে আরজি জানাল নয়াদিল্লি।

[আরও পড়ুন: উপরাজ্যপালের ফরমানে চাকরি গেল ৪০০ জনের, ‘আদালতে যাব’, চ্যালেঞ্জ কেজরির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement