shono
Advertisement

পাক জঙ্গিকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ ঘোষণার প্রস্তাব ভারতের, রাষ্ট্রসংঘে বিরোধিতা চিনের

কান্দাহার বিমান অপহরণ কাণ্ডের মূল চক্রী আজহার।
Posted: 02:10 PM May 11, 2023Updated: 02:11 PM May 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘে (United Nations) ফের ভারতের বিরোধিতা করল চিন (China)। পাকিস্তানি সন্ত্রাসবাদীকে নিষিদ্ধ করতে চেয়ে ভারতের প্রস্তাব খারিজ করে দিল বেজিং। জইশ-ই-মহম্মদের জঙ্গি আবদুল রাউফ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করতে চেয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব দিয়েছিল ভারত। বাধা দিল চিন।

Advertisement

১৯৭৪ সালে পাকিস্তানে (Pakistan) জন্ম রাউফের। ২০১০ সালের ডিসেম্বরে কান্দাহার বিমান অপহরণ কাণ্ডের মূল চক্রীর উপরে নিষেধাজ্ঞা চাপাতে চেয়েছিল আমেরিকা। জইশের অন্যতম কমান্ডার রাউফ ২৬/১১ মুম্বই হামলারও অন্যতম চক্রী। গত বছরের আগস্টেই ভারত ও আমেরিকা যৌথভাবে তাকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তকমা দিতে চেয়েছিল। সেই সময়ই এই প্রস্তাবে স্থগিতাদেশ দিয়েছিল চিন। এবার সেই প্রস্তাবই খারিজ করে দিল জিনপিং প্রশাসন।

[আরও পড়ুন: আগামী মাসেই আমেরিকা সফরে মোদি, প্রধানমন্ত্রীকে নৈশভোজে আমন্ত্রণ বাইডেনের]

উল্লেখ্য, এই প্রথম নয়। গত বছরের জুনে লস্কর প্রধান হাফিজ সইদের শ্যালক মক্কিকে নিষিদ্ধ করতে চেয়েছিল ভারত। কিন্তু চিনের বিরোধিতায় ভারতের সেই চেষ্টা ব্যর্থ হয়ে যায়। পরে লস্কর জঙ্গি শাহিদ মাহমুদের ক্ষেত্রেও একই ভাবে বাধা হয়ে দাঁড়িয়েছিল বেজিং। লাগাতার এই ধরনের ঘটনা থেকে পরিষ্কার, পাকিস্তানি জঙ্গিদের আড়াল করতে সবসময় সক্রিয় ভূমিকা নিয়েছে চিন। বেজিংয়ের এই ভূমিকায় বারবার সমালোচনা করেছে ভারত। দেশের সংকীর্ণ রাজনীতির ঊর্ধ্বে উঠে সন্ত্রাসবাদের মোকাবিলা করতে হবে, এমনই বার্তা দিয়েছে। কিন্তু সেই আহ্বানে চিন যে সাড়া দেয়নি, সেটা রাষ্ট্রসংঘে তাদের আচরণেই প্রমাণ পাওয়া যাচ্ছে।

[আরও পড়ুন: গাজায় অগ্নিবৃষ্টি ইজরায়েলি যুদ্ধবিমানের, নিহত তিন জেহাদি কমান্ডার-সহ ১৩]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement