shono
Advertisement

Coronavirus: ফের নতুন রূপে ছড়াতে পারে করোনা ভাইরাস! হুঁশিয়ারি চিনের ‘বাদুড়-মানবী’র

৪০টি প্রজাতির করোনা ভাইরাসের মধ্যে অর্ধেকই 'অতি সংক্রামক'।
Posted: 08:56 AM Sep 25, 2023Updated: 09:00 AM Sep 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বয়ং ‘বাদুড়-মানবী’র হুঁশিয়ারি। ফের ছড়াতে পারে করোনা ভাইরাস (Coronavirus)মহামারী। নতুন ভাবে, নতুন রূপে। আর এই সম্ভাবনা ‘অত‌্যন্ত প্রবল’। ‘বাদুড়-মানবী’ বলে পরিচিত চিনের (China) শি ঝেংলির সাম্প্রতিক এই সতর্কবার্তা ঘিরে ছড়িয়ে পড়েছে তীব্র উদ্বেগ। অনেকেরই আশঙ্কা, তবে কি ২০২০ সালের মতো অতিমারী পরিস্থিতি ফিরতে চলেছে?

Advertisement

ঝেংলি চিনের ইউহানের ‘ইনস্টিটিউট অব ভাইরোলজি’র প্রধান ভাইরোলজিস্ট। বাদুড় (Bat)থেকে উদ্ভূত ভাইরাস নিয়ে গবেষণা করেন তিনি। এই বিষয়ে বিশ্বে তাঁর জুড়ি মেলা ভার। বাদুড় নিয়ে বিস্তৃত গবেষণার জেরে অনেকেই তাঁকে ‘ব্যাটওম্যান’ বা ‘বাদুড়-মানবী’ বলে ডাকেন। নিজের সাম্প্রতিক গবেষণাপত্রে ঝেংলি দাবি করেছেন, বিশ্বে আরও একটি করোনা ভাইরাস ঘটিত মহামারীর আবির্ভাব হওয়া প্রায় নিশ্চিত।

[আরও পড়ুন: ত্রাতা সেই সুনীলই, মায়ানমারের বিরুদ্ধে ড্র করে এশিয়ান গেমসের শেষ ১৬-এ ভারত]

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদন অনুযায়ী, ইউহান (Wuhan) ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে শি এবং তাঁর দল ৪০টি ভিন্ন ভিন্ন প্রজাতির করোনা ভাইরাসের মূল্যায়ন করেছেন। মানুষের মধ্যে ভাইরাসগুলি ছড়িয়ে পড়ার আশঙ্কা কতটা, তার বিচার করেছেন। জনসংখ্যা, জিনগত বৈচিত্র, বাহক কারা হতে পারে এবং জিনগত সংক্রমণের ইতিহাস বিশ্লেষণ করেছেন গবেষকরা। ফলাফল যা এসেছে, তা অত্যন্ত উদ্বেগজনক বলে গবেষকদলের (Researchers) দাবি।

[আরও পড়ুন: ‘৩ মাস ধরে ধর্ষণ করেছে বাবা’, নারকীয় যন্ত্রণা সইতে না পেরে গুলি করে খুন করল কিশোরী!]

তাঁরা জানাচ্ছেন, ৪০টি প্রজাতির করোনা ভাইরাসের মধ্যে অর্ধেকই ‘অত্যন্ত বিপজ্জনক’। মানুষের শরীরে ছড়িয়ে পড়ার ‘অত্যন্ত ঝুঁকি’ রয়েছে। শুধু তাই নয়। এর মধ্যে আবার এই ভাইরাসের ছ’টি প্রজাতি ইতিমধ্যেই মানুষের মধ্যে বিভিন্ন রোগ ছড়িয়েছে। ফলে আবারও যে তা মহামারীর আকার নেবে না, সে বিষয়ে কোনও নিশ্চয়তাই নেই। আর চিনা ভাইরোলজিস্ট গবেষকদের এই সতর্কবার্তা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement