shono
Advertisement

আর ‘আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয়’ নয় করোনা ভাইরাস, স্বস্তি দিয়ে জানাল WHO

যদিও এর পরেও কোভিডের অস্তিত্ব থাকবে বলেই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
Posted: 09:11 PM May 05, 2023Updated: 09:11 PM May 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার বিরুদ্ধে দুনিয়াজুড়ে দীর্ঘদিনের লড়াই শেষে স্বস্তির খবর দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জানিয়ে দিল, কোভিড অতিমারী আর ‘আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয়’ নয়।

Advertisement

২০২০ সালের গোড়া থেকেই গোটা দুনিয়ায় দাপট দেখিয়েছে করোনা ভাইরাস (Corona Virus)। বারবার ভোল বদলানোয় প্রায় তিন বছর করোনার চোখ রাঙানি দেখেছে বিশ্ব। মারণ ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে বিশ্বের প্রায় সমস্ত প্রান্তেই জারি হয়েছিল লকডাউন। যার জেরে কাজ হারিয়েছেন অগণিত মানুষ। ভেঙে পড়েছে দেশের অর্থনীতি। কোভিডে প্রাণ গিয়েছে ৬৯ লক্ষেরও বেশি মানুষের। তবে লাগাতার টেস্টিং এবং টিকাকরণ অভিযান চালিয়ে নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে এই ভাইরাসকে। আর শুক্রবার স্বস্তি দিয়ে WHO জানিয়ে দিল, আর ‘আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয়’ নয় করোনা। একই সঙ্গে অবশ্য জানাল, এর পরেও কোভিডের অস্তিত্ব থাকবে। তবে তার জেরে ভয়াবহ কিছু হওয়ার আশঙ্কা আর নেই।

[আরও পড়ুন: ‘ওদের লড়াই ওরা লড়ুক’, কুস্তিগিরদের আন্দোলন নিয়ে মুখ খুললেন সৌরভ]

করোনার উৎস কোথায় এবং তা কীভাবে দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়েছিল তা নিয়ে এখনও জল্পনার সম্পূর্ণ ইতি ঘটেনি। ২০২০-র ৩০ জানুয়ারি কোভিডকে আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয় হিসেবে চিহ্নিত করেছিল হু। সেবছর থেকে শুরু হওয়া এই ভাইরাস চলতি বছর গোড়ার দিকেও নতুন করে উদ্বেগ তৈরি করেছিল। তবে WHO ডিরেক্টর জেনারেল টেড্রস বলে দেন, তিন বছর পর ঘোষণা করা হচ্ছে, কোভিড আর আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয় নয়। যা নিঃসন্দেহে আশার আলো দেখাচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, গত ৩ বছরে ৬৯ লক্ষেরও বেশি মানুষ করোনার বলি। তবে টিকাকরণের হাত ধরেই কোভিডকে নিয়ন্ত্রণে আনা গিয়েছে বলে দাবি করেছে WHO।

[আরও পড়ুন: ‘যে কোনও মূল্যে সন্ত্রাস রুখতে হবে’, SCO সম্মেলনে বিলাওয়ালের উপস্থিতিতে তোপ জয়শংকরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement