shono
Advertisement

‘সমাধানে চিনেরও সমানাধিকার’, ডোকলাম ইস্যুতে ভুটানের প্রধানমন্ত্রীর মন্তব্যে উদ্বেগে নয়াদিল্লি

৬ বছর ধরে ডোকলামে সমস্যা রয়েছে ভারত ও চিনের।
Posted: 07:35 PM Mar 28, 2023Updated: 07:35 PM Mar 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ছ’বছর ধরে ডোকলামে ভারত ও চিনা (China) সেনার সংঘর্ষ চলছে। এবার এই বিষয়ে মুখ খুললেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। তাঁর দাবি, এই সমস্যার সমাধানে নয়াদিল্লির মতোই বেজিংয়েরও সমানাধিকার রয়েছে বক্তব্য রাখার। তাঁর এমন বক্তব্যে ভারতের উদ্বেগ বাড়বে বলেই মত ওয়াকিবহাল মহলের।

Advertisement

ঠিক কী বলেছেন তিনি? বেলজিয়ামের এক সংবাদপত্রকে সাক্ষাৎকার দেওয়ার সময় লোটেকে বলতে শোনা গিয়েছে, ”এই সমস্যার সমাধান একমাত্র ভুটানের উপরই নির্ভরশীল নয়। আমরা তিনটি দেশ। কেউ বড় বা ছোট নয়। তিন দেশই সমান। আমরা তৈরি। অন্য দুই দেশ রাজি হলেই আমরা বৈঠকে বসতে পারি।” ভুটানের (Bhutan) প্রধানমন্ত্রীর কথায় পরিষ্কার ইঙ্গিত, ভুটান ভারত ও চিনের সঙ্গে ট্রাইজাংশন পয়েন্ট নিয়ে আলোচনায় রাজি।

[আরও পড়ুন: প্যারাসিটামল থেকে অ্যান্টিবায়োটিক, ১ এপ্রিল থেকে দাম বাড়ছে অগুন্তি জীবনদায়ী ওষুধের]

উল্লেখ্য, ২০১৯ সালে লোটে শেরিং যা বলেছিলেন এবারের মন্তব্য তার বিপরীতে। সেবার তিনি বলেছিলেন, ট্রাইজাংশন পয়েন্টের কাছাকাছি কোনও দেশেরই কিছু করার কথা নয়। এবার অন্য কথা বলতে দেখা গেল তাঁকে। ২০১৭ সালে ভারত ও চিনা সেনার মধ্যে প্রায় মাস দুয়েক প্রবল উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়েছিল। সেই থেকেই ভুটানের ভূখণ্ডের অন্তর্গত ওই অঞ্চলকে ঘিরে বেজিং ও নয়াদিল্লির মধ্যে সমস্যা (Doklam Standoff) রয়েই গিয়েছে।

[আরও পড়ুন: বাংলা বাদে সব রাজ্য পেয়েছে আবাস যোজনার টাকা, দেবের প্রশ্নের জবাবে ‘বঞ্চনা’ মানল কেন্দ্র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement