Advertisement

টিকার দু’টি ডোজ নেওয়া থাকলে মাস্ক ছাড়াই বেরনো যাবে পথে, নির্দেশ আমেরিকায়

02:06 PM Apr 28, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) রুখতে গত এক বছর ধরেই সামাজিক দূরত্ব মেনে চলা কিংবা স্যানিটাইজেশনের পাশাপাশি মাস্ক (Mask) পরার কথা বারবার বলেছেন বিশেষজ্ঞ থেকে শুরু করে চিকিৎসা জগতের সঙ্গে যুক্ত সকলেই। কিন্তু এবার অন্য নির্দেশ দিল মার্কিন (US) প্রশাসন। জানিয়ে দিল, করোনা টিকার দু’টি ডোজই নেওয়া হয়েছে এমন ব্যক্তিরা মাস্ক ছাড়াই বাইরে বের হতে পারবেন। তবে, কোনও বড় জমায়েতের ক্ষেত্রে এই নির্দেশ কার্যকর হবে না।

Advertisement

তবে কেবল টিকাকরণ (COVID vaccine) সম্পূর্ণ হওয়া ব্যক্তিরাই নন, টিকাকরণ না হলেও কয়েকটি বিশেষ ক্ষেত্রে মাস্ক ছাড়া বেরনোর অনুমতি দিয়েছে বাইডেন প্রশাসন। করোনার প্রকোপে এপর্যন্ত আমেরিকায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫ লক্ষ ৭০ হাজারের গণ্ডি। তবে এবার সংক্রমণ নিয়ন্ত্রণে আসতে শুরু করার পরে স্বাভাবিক জীবনযাত্রায় ফেরার দিকে এক কদম এগল তারা। এতদিন পর্যন্ত বাইরে বেরলেই মাস্ক পরা ছিল বাধ্যতামূলক। এবার সেই নিয়ম পালটে গেল।

[আরও পড়ুন: সংকটের দিনে মানবিক গুগল, কোভিড বিধ্বস্ত ভারতকে মোটা অঙ্কের অনুদান পিচাইয়ের]

‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এর জারি করা নির্দেশিকা প্রসঙ্গে সংস্থার প্রধান ড. রোচেল ওয়ালেনস্কির কথায়, ‘‘আশা করি আমরা স্বাভাবিকতার দিকে এবার এক ধাপ এগলাম। গত বছরখানেক ধরে আমরা বলে এসেছি কী কী করা যাবে না। আজ আমরা জানিয়ে দিলাম কী কী করা যাবে।’’ এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সেদেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা। পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হলেও সেদিকে এগনোর এই প্রয়াসের প্রশংসা করছেন তাঁরা।

কিন্তু যেখানে ভারত-সহ বহু দেশেই করোনা আতঙ্ক ক্রমশ বাড়ছে, সেখানে আমেরিকা কেন মাস্ক না পরার মতো সিদ্ধান্ত নিল? আসলে সেদেশে অন্তত ১টি টিকা নিয়েছেন, এমন মানুষ জনসংখ্যার অর্ধেক। টিকাকরণ সম্পূর্ণ হয়ে গিয়েছে এক-তৃতীয়াংশ মানুষের। সিডিসির নয়া নির্দেশিকায় বাকিরাও টিকা নেওয়ার ব্যাপারে উৎসাহী হবেন বলে ধারণা। সেই কারণেই এমন পদক্ষেপ করল মার্কিন প্রশাসন।

[আরও পড়ুন: পণ্যবাহী বিমানে নিষেধাজ্ঞা চিনের, করোনা আবহে প্রয়োজনীয় সরঞ্জাম পেতে সমস্যায় ভারত]

Advertisement
Next