shono
Advertisement

মেয়েদের সমানাধিকার পেতে আরও ৩০০ বছর! আক্ষেপ রাষ্ট্রসংঘের মহাসচিবের

আফগানিস্তান-সহ একাধিক দেশে মেয়েদের পরিস্থিতি নিয়ে সরব রাষ্ট্রসংঘের মহাসচিব।
Posted: 03:35 PM Mar 08, 2023Updated: 05:15 PM Mar 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নারী অর্ধেক আকাশ! এই সমাজের যতটা ছেলেদের, ততটাই মেয়েদের। সত্যিই কি তাই? আসলে এসবই কেতাবি কথা। বাস্তবের মাটিতে পা রাখলে দেখা যাবে, বিশ্বের বহু দেশে সমানাধিকার তো দূরের কথা, ন্যূনতম মানবাধিকারও পাচ্ছেন না মহিলারা। নারী দিবসের (International Women’s Day) প্রাক্কালে যা নিয়ে উদ্বেগপ্রকাশ করলেন খোদ রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলছেন, আমাদের সমাজে লিঙ্গসাম্য এখনও দুর্লভ। মেয়েদের সমানাধিকার পাইয়ে দিতে আরও অন্তত ৩০০ বছর সময় লাগবে।

Advertisement

গুতেরেসের (António Guterres) আক্ষেপ, দশকের পর দশক পরিশ্রম করে নারীদের উন্নয়ন এবং সমাজব্যবস্থায় প্রতিষ্ঠিত করার লক্ষ্যে যে পথ আমরা পেরিয়েছি, চোখের সামনে সেই সবটা নষ্ট হয়ে যাচ্ছে। তিনি বলছেন, “আজকের দিনে নারী দিবসের গুরুত্ব অনেক বেশি। আজকের দিনে যখন মহিলাদের অধিকার ধ্বংস করা হচ্ছে, নারী স্বাধীনতা যখন হুমকির মুখে, বিশ্বের বিভিন্ন প্রান্তে মেয়েদের অধিকার লঙ্ঘিত হচ্ছে, দশকের পর দশক ধরে করা পরিশ্রম জলে যাচ্ছে, তখন নারীদের নিয়ে কথা বলার প্রয়োজনীয়তা আরও বেশি।”

[আরও পড়ুন: ‘বাঘা যতীন’-এর শুটিং করতে গিয়ে আহত দেব, ব্যান্ডেজ বাঁধা চোখে পোস্ট করলেন ছবি]

নারী স্বাধীনতা প্রসঙ্গে আফগানিস্তানে তালিবানের অত্যাচারের উদাহরণ তুলেছেন অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলছেন, আফগানিস্তানে সমাজে মেয়েদের অস্তিত্বই নষ্ট করে দেওয়া হচ্ছে। বহু দেশে মেয়েদের জীবন ও যৌনতার অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। কিছু কিছু দেশে রক্ষকদের হাতেই আক্রান্ত হতে হচ্ছে মেয়েদের। যত দিন যাচ্ছে লিঙ্গসাম্য যেন ততই অধরা হয়ে যাচ্ছে। নারীদের সমানাধিকার পেতে এখনও ৩০০ বছরেরও বেশি সময় লাগবে।

[আরও পড়ুন: দোলযাত্রা নয়, ‘অনুদা’কে দিল্লি যাত্রার শুভেচ্ছা! অনুব্রতকে কটাক্ষ করে ফের ছড়া রুদ্রনীলের]

বস্তুত, রাষ্ট্রসংঘও (United Nations) মেনে নিচ্ছে নারী স্বাধীনতার নিরিখে আমরা ক্রমশ পিছিয়ে পড়ছি। আর এটা শুধু একটা বা দুটো দেশের সমস্যা নয়। লিঙ্গসাম্যের ব্যাপারে কমবেশি সব দেশই এখনও কাঙ্ক্ষিত লক্ষ্যের থেকে পিছিয়ে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement