পোলিও টিকাকরণ চায় না পাক তালিবান! টিকাকর্মীদের উপর জেহাদি হামলায় নিহত ২

02:43 PM Aug 17, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বে আফগানিস্তান আর পাকিস্তানই একমাত্র দেশ যেখানে পোলিও কর্মসূচি মুখ থুবড়ে পড়েছে। টিকাকর্মীদের উপর সন্ত্রাসবাদী হামলা ও স্থানীয়দের অন্ধবিশ্বাসের ফলে দেশটিতে টিকাকরণ অভিযান চলছে শম্বুক গতিতে। এবার ফের জঙ্গি হামলার শিকার হল পাক স্বাস্থ্যকর্মীদের কনভয়। মঙ্গলবার সকালে খাইবার-পাখতুনখোয়া প্রদেশের ওই ঘটনায় টিকাকর্মীদের নিরাপত্তার দায়িত্বে থাকা দুই পুলিশকর্মী নিহত হয়েছেন বলে খবর।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

গত এপ্রিল মাস থেকে পাকিস্তানে (Pakistan) পোলিওর ১৪টি নতুন মামলা সামনে এসেছে। আর সবক’টির উৎসস্থল হচ্ছে পাক-আফগান সীমান্তের খাইবার-পাখতুনখোয়া প্রদেশ। তাই পরিস্থিতি সামাল দিতে সেখানে দ্রুত টিকাকরণ চালাচ্ছে পাক প্রশাসন। মঙ্গলবার গোমাল শহরে এমনই এক টিকাকর্মীদের কনভয়ে হামলা চালায় জঙ্গিরা। ওই আক্রমণে প্রাণ হারান টিকাকর্মীদের নিরাপত্তার দায়িত্বে থাকা দুই পুলিশকর্মী। মহম্মদ উমরান নামের এক স্থানীয় পুলিশকর্তা জানিয়েছেন, মটরসাইকেলে চেপে এসেছিল জঙ্গিরা। কনভয়ে নির্বিচারে গুলিবৃষ্টি করে দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায় তারা।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: ‘কোনও দেশের নিরাপত্তা বিঘ্নিত হবে না’, ‘নজরদারি’ জাহাজ নিয়ে ভারতকে বার্তা চিনের]

এই হামলার তীব্র নিন্দা করেছেন খাইবার-পাখতুনখোয়ার মুখ্যমন্ত্রী মহম্মদ খান। তিনি বলেম, “সন্ত্রাসবাদী শক্তি পাকিস্তানের শিশুদের পোলিও টিকার অধিকার থেকে বঞ্চিত করতে চাইছে। তাদের ষড়যন্ত্র সফল হতে দেব না। প্রাদেশিক পুলিশ প্রধান এবং নিরাপত্তা বাহিনীকে দ্রুত হামলাকারীদের খুঁজে বার করে গ্রেফতারের নির্দেশ দেওয়া হয়েছে।”

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

এদিকে, এখনও পর্যন্ত এই হামলার দায় কোনও জঙ্গি সংগঠন স্বীকার করেনি। তবে নিরাপত্তা সংস্থাগুলির মতে, হামলার নেপথ্যে হাত তেহরিক-ই-তালিবানের হাত থাকতে পারে। কারণ, পাকিস্তানের জনজাতি অধ্যুষিত অঞ্চলগুলিতে এর আগে টিকাকর্মীদের উপর হামলা চালিয়েছে তারা। জঙ্গি গোষ্ঠীটি মনে করে, পোলিও টিকাকরণ ‘ইসলামে নিষিদ্ধ’। তাই প্রশাসনের শত চেষ্টা সত্ত্বেও জনজাতি অধ্যুষিত অঞ্চলে পোলিও নির্মূল করা একটি বড়সড় চ্যালেঞ্জে হয়ে দাঁড়িয়েছে।

[আরও পড়ুন: পাকিস্তানে সেনা পাঠাচ্ছে চিন! ভারতকে ঘিরে ফেলার ছক?]

Advertisement
Next