shono
Advertisement

কাতারে বন্দি প্রাক্তন নৌসেনা কর্মীদের সঙ্গে সাক্ষাতের অনুমতি ভারতীয় দূতের, মোদি বৈঠকেই সুফল?

মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে ৮ ভারতীয় বন্দিকে।
Posted: 05:01 PM Dec 07, 2023Updated: 05:01 PM Dec 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড়সড় স্বস্তি কাতারে (Qatar) বন্দি ৮ প্রাক্তন নৌসেনার। জেলে গিয়ে তাঁদের সঙ্গে দেখা করার অনুমতি পেলেন ভারতের প্রতিনিধি। ৮ বন্দির মৃত্যুদণ্ড পুনর্বিবেচনার আর্জি নিয়েও ইতিমধ্যেই শুনানি শুরু হয়েছে কাতারের আদালতে। ভারতের বিদেশমন্ত্রক সূত্রে খবর, রাষ্ট্রসংঘের জলবায়ু সম্মেলনে গিয়ে কাতারের আমিরের সঙ্গে দেখা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তার পরেই অনুমোদন পেয়েছেন ভারতের প্রতিনিধি।

Advertisement

২০২২ সালের আগস্ট মাসে ভারতীয় নৌসেনার প্রাক্তন ৮ কর্মীকে গ্রেপ্তার করে কাতারের গোয়েন্দা বিভাগ। তাঁরা সকলেই একটি বেসরকারি সংস্থায় চাকরি করতেন। ওই সংস্থা কাতার সেনাকে প্রশিক্ষণের কাজ করত। একাধিকবার শুনানির পরে অক্টোবর মাসে ৮ জনকে মৃত্যুদণ্ড দেয় কাতারের আদালত। তবে নৌসেনা কর্মীদের হয়ে আইনি পদক্ষেপ নিতে শুরু করে ভারতও। নভেম্বর মাসে কাতারের কাছে আবেদন জানায় নয়াদিল্লি। ৮ নৌসেনা কর্মীর মৃত্যুদণ্ডের সাজা বাতিল করার আবেদন জানানো হয়েছে।

[আরও পড়ুন: ইজরায়েলের মারে কোণঠাসা হামাস এবার পাকিস্তানের দরবারে!]

এই প্রসঙ্গেই বৃহস্পতিবার মুখ খোলেন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, “ভারতের আর্জি নিয়ে ইতিমধ্যেই দুটি শুনানি হয়েছে। গোটা বিচার প্রক্রিয়ার দিকে নজর রাখছে ভারত। সমস্ত রকম আইনি সাহায্য দেওয়া হচ্ছে কাতারের জেলে বন্দি ৮ জনকে। তবে গোটা বিষয়টি খুবই স্পর্শকাতর। যেটুকু তথ্য প্রকাশ করা সম্ভব সেটা অবশ্যই সকলের সামনে তুলে ধরা হবে।”

আরও জানা গিয়েছে, গত ৩ ডিসেম্বর ৮ বন্দিকে কনসুলার অ্যাক্সেস দেওয়া হয়েছে। অর্থাৎ জেলে গিয়ে বন্দিদের সঙ্গে দেখা করতে পারবেন ভারতের কূটনীতিক দূত। উল্লেখ্য, এই অনুমতি মেলার আগেই দুবাইয়ের জলবায়ু সম্মেলনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদের সঙ্গে কথা হয় মোদির। প্রবাসী ভারতীয়দের উন্নতি নিয়েও আলোচনা হয় দুজনের মধ্যে। আগামী দিনে কোন পথে এগোয় ৮ বন্দির ভাগ্য, সেদিকে নজর কূটনীতিক মহলের।

[আরও পড়ুন: ধেয়ে আসছে একের পর এক মিসাইল, ইজরায়েলের বিপদ বাড়াচ্ছে কে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement