shono
Advertisement

করোনা সংক্রমণ নিয়ে চাই নিরপেক্ষ তদন্ত! ৬১টি দেশের সঙ্গে সায় ভারতেরও

অস্ট্রেলিয়া প্রথম নিরপেক্ষ তদন্তের দাবি জানায়। The post করোনা সংক্রমণ নিয়ে চাই নিরপেক্ষ তদন্ত! ৬১টি দেশের সঙ্গে সায় ভারতেরও appeared first on Sangbad Pratidin.
Posted: 10:10 AM May 18, 2020Updated: 10:12 AM May 18, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোথা থেকে এল করোনা ভাইরাস? কোথায় এর আসল আঁতুরঘর? এই বিষয়ে তদন্ত করতে অস্ট্রেলিয়া (Australia) এবং ইউরোপীয় ইউনিয়নকে (European nations) সমর্থন জানায় বিশ্বের ৬১ টি দেশ। তাদের সঙ্গে যোগ দিয়েছে ভারতও। করোনা ভাইরাসের মূল উত্থান কেন্দ্রকে খুঁজে পেতে নিরপেক্ষ তদন্তকে সমর্থন জানাচ্ছে আমাদের দেশও।

Advertisement

কীভাবে ছড়ালো করোনা ভাইরাস? এই নিয়ে জলঘোলা হয়েছে বিস্তর। একে এপরের দিকে দায় চাপিয়ে কাঁদা ছোঁড়াছুঁড়িতে ব্যস্ত থেকেছে কয়েকটি দেশ। কিন্তু এই সব কিছুকে বাদ দিলেও প্রশ্ন তো থেকেই যাচ্ছে কোথা থেকে এল এই মারণ ভাইরাস? তাই তদন্ত হওয়া প্রয়োজন। পাশাপাশি এই মহামারী সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর (WHO) প্রতিক্রিয়া সম্পর্কেও স্বতন্ত্র তদন্তের আহ্বান জানানো হয়েছে। আজ থেকেই শুরু হচ্ছে ৭৩ তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেমব্লির (WHA) বৈঠক। সেখানেই এসব নিয়ে আলোচনা হবে। এই বৈঠকের অংশীদার হচ্ছে ভারতও। আপাতত এবিষয়ে যে খসড়া প্রস্তাব তৈরি হয়েছে, তাতে করোনা ভাইরাসের সঙ্কটের বিষয়ে ‘নিরপেক্ষ, স্বাধীন ও বিস্তারিত’ তদন্তের আহ্বান জানানো হয়েছে। প্রস্তাবে জানানো হয়, “যথাযথভাবে উপযুক্ত সময়ে এনিয়ে তদন্ত শুরু করা দরকার এবং প্রয়োজনে সদস্য দেশগুলির সঙ্গে পরামর্শ করুক হু। এই ভাইরাসের জেরে আন্তর্জাতিক স্বাস্থ্যে যে প্রভাব পড়েছে সেই অভিজ্ঞতা ও পর্যালোচনা খতিয়ে দেখতে হবে। এমনকি এই ভাইরাস রোধে কতটা নিরপেক্ষ, স্বতন্ত্র পদক্ষেপ নেওয়া হয়েছিল সেই বিষয়ে তদন্ত শুরু প্রয়োজন”। ইউরোপীয় ইউনিয়ন এবং অস্ট্রেলিয়া প্রথম থেকেই এই তদন্তের দাবি তুলেছিল৷ ইউরোপীয় দেশগুলো এবং অস্ট্রেলিয়া ইতিমধ্যেই নিরপেক্ষ তদন্তের স্বার্থে বিশ্বের বাকি দেশগুলির সমর্থন জোগাড় করতে শুরু করেছে।

[আরও পড়ুন:সংক্রমণ রুখতে নয়া সিদ্ধান্ত, গোয়ায় থামবে না দিল্লির শ্রমিক স্পেশাল ট্রেন]

এই মারণ ভাইরাসের সংক্রমণ কীভাবে বিশ্বে ছড়িয়ে পড়েছিল তা নিয়ে এপ্রিলে সর্বপ্রথম অস্ট্রেলিয়াই নিরপেক্ষ ও স্বাধীন তদন্তের আহ্বান জানায়। অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী মেরিস পেইন বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের তদন্ত করতে দেওয়া অনেকটাই শিকারীকেই শিকার বন্ধ করে বনাঞ্চলের দেখভালের দায়িত্ব দেওয়ার মতোন। এই মহামারীকে রোধ করতে আরও কার্যকরী প্রতিরোধ করা উচিত ছিল। আমাদের নাগরিকদের সুরক্ষিত রাখতে আন্তর্জাতিকভাবে একটি তদন্তের দরকার। এর জন্যে সকলের সহযোগিতা প্রয়োজন”।

[আরও পড়ুন:বাসস্ট্যান্ডে গড়াগড়ি খাচ্ছে করোনা আক্রান্তের দেহ, ভয়াবহ দৃশ্য গুজরাটের আহমেদাবাদে]

তবে একথাও ঠিক যে এই তদন্তের বিষয়ে প্রস্তাব উঠলেও এখনও এবিষয়ে চিন বা ইউহানের নাম করে কোনও কিছু বলা হয়নি। যদিও মনে করা হয় যে চিনের উহান থেকেই এই করোনা ভাইরাস বিশ্বের নানা দেশে ছড়িয়ে পড়তে শুরু করে এবং মহামারীর রূপ নেয়। এই তদন্তের খসড়া প্রস্তাবে যেসব দেশ সমর্থন দিয়েছে তাঁদের মধ্যে ভারত ছাড়া অন্যান্য বড় দেশগুলির মধ্যে রয়েছে জাপান, ব্রিটেন, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং কানাডা।

The post করোনা সংক্রমণ নিয়ে চাই নিরপেক্ষ তদন্ত! ৬১টি দেশের সঙ্গে সায় ভারতেরও appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement