‘আমাদের শিক্ষা দেবেন না’, ইউক্রেন প্রসঙ্গে ডাচ রাষ্ট্রদূতের কটাক্ষে কড়া জবাব ভারতের

08:18 PM May 06, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে (Russia-Ukraine War) প্রথম থেকেই নিরপেক্ষ অবস্থান নিয়েছে ভারত। সম্প্রতি ইউরোপ সফরে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)  শান্তির পক্ষেই সওয়াল করেছিলেন। রাষ্ট্রসংঘে ইউক্রেন সংক্রান্ত বৈঠকে সেই একই কথা বলেছেন রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি। সেই প্রসঙ্গ উল্লেখ করেই ভারতকে আক্রমণ করলেন ব্রিটেনে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত করেল ভান উসতেরম। পালটা দিয়েছেন তিরুমূর্তিও।

Advertisement

বৃহস্পতিবার রাষ্ট্রসংঘের (United Nations) বৈঠকে বক্তব্য রাখেন তিরুমূর্তি। সেই বক্তব্যের একটি কপি টুইট করেন তিনি। এর পরেই আসরে নামেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত। তিনি টুইট করে বলেন, “ভারতের উচিত ছিল রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ভোট দেওয়া।” প্রসঙ্গত, আমেরিকা-সহ বিভিন্ন পশ্চিমী দেশগুলি বারবারই রাশিয়ার নিন্দা করার জন্য ভারতের উপর চাপ তৈরি করেছে। কিন্তু নিরপেক্ষ অবস্থান রেখেই রাষ্ট্রসংঘে বিভিন্ন ক্ষেত্রে ভোট দেয়নি ভারত। উসতেরম আরও বলেছেন, রাষ্ট্রসংঘের সনদের সম্মান রক্ষা করেনি ভারত।

Advertising
Advertising

[আরও পড়ুন: পরিসংখ্যানের তুলনায় অন্তত ১০ গুণ বেশি প্রাণহানি, কোভিড মৃত্যুতে শীর্ষে ভারত, রিপোর্টে দাবি WHO’র]

উসতেরমের এই বক্তব্যের পালটা দিয়ে তিরুমূর্তি টুইট করেছেন, “মাননীয় রাষ্ট্রদূত, আমদের শিক্ষা দেবেন না। আমরা জানি আমাদের কী করতে হবে।” বিশেষজ্ঞরা মনে করেছেন, এই টুইটের মাধ্যমে তিরুমূর্তি বোঝাতে চেয়েছেন যে উপদেশ দেওয়ার নাম করে আসলে ভারতের বিদেশনীতিকে খাটো করতে চেয়েছেন নেদারল্যন্ডসের রাষ্ট্রদূত। ভারতের সমালোচনামূলক টুইটটি পরে মুছে দেন উসতেরম। 

মুছে দিলেও উসতেরমের এই টুইট নিয়ে নেটিজেনরা অনেকেই সরব হয়েছেন। ভারতের নিরপেক্ষ অবস্থানের কথা তুলে ধরেছেন তাঁরা। ইউক্রেনে মানবিক করিডর তৈরি করা বা মানুষের জন্য খাদ্য সামগ্রী পাঠান, সব ক্ষেত্রেই অবদান রেখেছে ভারত। অবিলম্বে যুদ্ধ বন্ধ করে কূটনৈতিক আলাপ আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করা হোক, এই দাবি করা হয়েছে ভারতের পক্ষ থেকে।

[আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধের ধাক্কা! মুদ্রাস্ফীতির সঙ্গে লড়তে ২২ বছরে সুদের হার রেকর্ড বাড়াল আমেরিকার কেন্দ্রীয় ব্যাংক]

Advertisement
Next