shono
Advertisement

ইরানভীতি কাটাবে পর্যটন, এবার ভিসা ছাড়াই সেদেশে প্রবেশাধিকার ভারতীয়দের

নিজের দেশ সম্পর্কে নেতিবাচক ধারণা কাটাতে মরিয়া ইরানের প্রশাসন।
Posted: 04:34 PM Dec 15, 2023Updated: 05:05 PM Dec 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইরানে (Iran) প্রবেশ করতে গেলে ভিসা লাগবে না ভারতীয়দের। সেদেশের পর্যটন মন্ত্রকের তরফে জানানো হয়, মোট ৩৩টি দেশের নাগরিকদের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভিসা ছাড়াই ইরানে প্রবেশাধিকার পাবেন এই দেশের নাগরিকরা। ইরানের পর্যটনমন্ত্রী এজাতোল্লা জারগামি জানান, দেশের পর্যটন শিল্পকে চাঙ্গা করতেই এই সিদ্ধান্ত। তার ফলে ইরান সম্পর্কে নেতিবাচক মনোভাব কমতে আমজনতার মনে। উল্লেখ্য, হিজাববিরোধী আন্দোলন ও সেই প্রতিবাদে প্রশাসনের দমনপীড়নের কারণে আন্তর্জাতিক মহলে কার্যত কোণঠাসা হয়ে গিয়েছে ইরান।

Advertisement

গত বুধবার বিশেষ বৈঠকে বসেছিল ইরানের ক্যাবিনেট। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়, ৩৩টি দেশের নাগরিকদের জন্য ভিসার নিয়ম শিথিল করা হবে। সেই তালিকায় অন্যতম হল ভারত (India)। পর্যটনমন্ত্রী জানান, বিশ্বের নানা প্রান্ত থেকে পর্যটকরা যেন ইরানে আসেন সেই জন্যই এই পদক্ষেপ করা হয়েছে। এছাড়াও ইরান প্রসঙ্গে প্রচুর নেতিবাচক ধারণা রয়েছে আমজনতার মনে। ইচ্ছাকৃতভাবে ইরানবিরোধী প্রচার চলে দুনিয়াজুড়ে। পর্যটনের বিস্তার ঘটালে সেই নেতিবাচক তকমাও সরে যেতে পারে ইরানের উপর থেকে।

[আরও পড়ুন: ফের পাকিস্তানে জঙ্গিদের নিশানায় পুলিশ, ফিদায়েঁ হামলায় নিহত ২]

৩৩টি দেশের নাগরিকরা এবার থেকে ভিসা ছাড়াই ইরানে ঢুকতে পারবেন। সেই তালিকায় ভারত ছাড়াও রয়েছে রাশিয়া, জাপান, তিউনিশিয়ার মতো বেশ কয়েকটি দেশ। স্বভাবতই এই তালিকায় নেই আমেরিকা বা ব্রিটেনের মতো দেশের নাম। উল্লেখ্য, কয়েকদিন আগেই চিন, তুরস্ক, আজারবাইজান, লেবানন, সিরিয়ার নাগরিকদের ভিসা ছাড়াই ইরানে ঢোকার অনুমতি দিয়েছিল ইরান। অন্যদিকে, কয়েকদিন আগেই মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও ভিয়েতনামে ভিসা ছাড়াই প্রবেশাধিকার পেয়েছিলেন ভারতীয়রা।

প্রসঙ্গত, গত বছর থেকেই হিজাব বিরোধী আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে ইরান। হিজাব না পরার ‘অপরাধে’ পুলিশি হেফাজতে মৃত্যু হয় সেদেশের তরুণী মাহসা আমিনির। তার পর থেকেই হিজাব না পরার দাবিতে আন্দোলন শুরু করেন ইরানের আমজনতা। প্রতিবাদীদের উপর ব্যাপক দমনপীড়ন চালায় ইরানের মৌলবাদী প্রশাসন। আন্তর্জাতিক ক্ষেত্রেও নিন্দার মুখে পড়ে তারা। কার্যত একঘরে হয়ে যাওয়া পরিস্থিতি থেকে এখন পর্যটনের হাত ধরে ঘুরে দাঁড়াতে চাইছে মধ্যপ্রাচ্যের দেশটি।

[আরও পড়ুন: ফের বাড়ছে করোনার দাপট, এই দুই দেশের বিমানবন্দরে আবার বাধ্যতামূলক মাস্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement