UNESCO তকমা পাওয়ার পরেই বর্ণাঢ্য উদযাপন, গরবায় মাতল নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যার!

04:18 PM Dec 08, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদ্যই ইউনেস্কোর ইনট্যানজিবল কালচারাল হেরিটেজের তকমা পেয়েছে গুজরাটের গরবা। সেই স্বীকৃতি পাওয়া পরেই গরবার (Garba) তালে মেতে উঠল নিউ ইয়র্কের (New York) টাইমস স্কোয়্যার। প্রবল শীতকে উপেক্ষা করেই জড়ো হয়েছিলেন প্রচুর প্রবাসী ভারতীয়। গুজরাটি পোশাকে সেজে গরবার তালে নেচে উঠেছিলেন সকলেই। তাঁদের দেখে গরবা নাচে শামিল হন মার্কিনরাও।

Advertisement

রাষ্ট্রসংঘের অন্যতম প্রধান অঙ্গ ইউনেস্কো (UNESCO)। তাদের ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ তালিকায় প্রতি বছরই নানা সংস্কৃতিকে স্বীকৃতি দেওয়া হয়। সংস্থার মতে, বৈচিত্র্য তুলে ধরা ও বিশেষ বার্তা দেওয়ার ক্ষেত্রে যেসমস্ত সংস্কৃতিগুলোর গুরুত্ব রয়েছে, তাদেরকেই ইনট্যানজিবল হিসাবে স্বীকৃতি দেওয়া হয়। চলতি সপ্তাহেই এই স্বীকৃতি পেয়েছে গুজরাটের গরবা। তার পরেই টাইমস স্কোয়্যারে (Times Square) নাচ-গান করে এই স্বীকৃতিকে উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। 

[আরও পড়ুন: ‘গাজার মতো গুঁড়িয়ে যাবে বেইরুটও’, হেজবোল্লাকে কড়া হুঁশিয়ারি নেতানিয়াহুর]

নিউ ইয়র্কে নিযুক্ত ভারতীয় কনসাল জেনারেল বরুণ জেফ জানান, “কেবল গরবা নয়, ভারতের বৈচিত্র্যময় সংস্কৃতিকে তুলে ধরা হয়েছে এই উদযাপনের মাধ্যমে। সারা দুনিয়ায় ছড়িয়ে পড়ুক গরবার ছন্দ। আশা করি আগামী দিনে ভারতের আরও অনেক সংস্কৃতিকে এভাবেই স্বীকৃতি দেবে ইউনেস্কো।” টাইমস স্কোয়্যারে যখন গরবা নাচছেন প্রবাসী ভারতীয়রা, সেই সময়ে টাইমসের বিলবোর্ডেও দেখানো হয়েছে গরবার ভিডিও।

প্রবাসী ভারতীয়দের সংগঠন ‘ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের তরফে টাইমস স্কোয়্যারে গরবার আয়োজন করা হয়। সংস্থার প্রেসিডেন্ট অবিনাশ গুপ্তার মতে, “সারা বিশ্বের মানুষকে এক সুতোয় বাঁধতে পারে গরবা। সেই গরবার উদযাপন করতে পারছি টাইমস স্কোয়্যারের মতো জায়গায়, সেটা খুবই গর্বের বিষয়।” উল্লেখ্য, ইউনেস্কোর ইনট্যানজিবল কালচারাল হেরিটেজের তালিকায় গরবার নাম অন্তর্ভুক্ত হওয়ার পরে শুভেচ্ছা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

[আরও পড়ুন: গাজার পর এবার ওয়েস্টব্যাঙ্কের পালা? ইজরায়েলের হামলায় নিহত ৬ প্যালেস্তিনীয়]

Advertisement
Next