International Yoga Day: স্টেডিয়ামে লাঠি নিয়ে ঢুকে পড়ল উত্তেজিত জনতা, মালদ্বীপে বানচাল যোগ দিবসের অনুষ্ঠান

06:59 PM Jun 21, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যোগচর্চাই সেরা শরীরচর্চা। গোটা বিশ্ব মানে এ কথা। আর তাই সিংহভাগ দেশেই ২১ জুন দিনটিকে আন্তর্জাতিক যোগ দিবস (International Yoga Day) হিসেবে উদযাপন করে থাকে। মাঝে ২ বছর কোভিড (COVID-19) কাঁটায় অনেক বিশেষ দিনই পালিত হতে পারেনি। ২০২২ সালে সেই ভয় কাটিয়ে যোগ দিবস উদযাপনে মেতেছেন বিশ্ববাসী। কিন্তু এই বছরটাই সাক্ষী রইল অপ্রীতিকর ঘটনার। ইসলামিক দেশ মালদ্বীপের (Maldives) রাজধানী মালেতে যোগ দিবস পালন ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি। ভারতীয় হাইকমিশন আয়োজিত অনুষ্ঠান চলাকালীন স্টেডিয়ামে হামলা চালায় উত্তেজিত জনতা। গোটা অনুষ্ঠান বানচাল হয়। সে দেশের প্রেসিডেন্ট মহম্মদ সোলি তদন্তের নির্দেশ দিয়েছেন। হামলাকারীদের নিন্দা করেছেন তিনি।

Advertisement

২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে চিহ্নিত করতে রাষ্ট্রসংঘের (UN) ভোটাভুটিতে যে ১৭৭ টি দেশ সায় দিয়েছিল, তার মধ্যে অন্যতম ছিল ইসলাম অধ্যুষিত মালদ্বীপ। সেইমতো এতদিন ধরে প্রতি বছর এই বিশেষ দিনে আয়োজিত হয় অনুষ্ঠান। তত্ত্বাবধানে ভারতীয় হাই কমিশন। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। রাজধানীর মালের (Male) ন্যাশনাল ফুটবল স্টেডিয়ামে এদিন যোগচর্চায় যোগ দিয়েছিলেন বহু মানুষ। কিন্তু আচমকাই তাল কাটল।

Advertising
Advertising

[আরও পডুন: বাবার পরিচয় চান না, নাম বদলাতে আদালতের দ্বারস্থ এলন মাস্কের রূপান্তরকামী মেয়ে]

পতাকা, পোস্টার নিয়ে হইহই করতে করতে স্টেডিয়ামে ঢুকে পড়েন প্রচুর মানুষ। যোগাভ্যাস বন্ধ করতে হবে, এই দাবিতে তুমুল উত্তেজনা শুরু হয় সেখানে। ভারতীয় কূটনীতিকদের রীতিমতো হুমকির মুখে পড়তে হয়। চূড়ান্ত বিশৃঙ্খল পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চাইলেও তাতে ব্যর্থ হয় পুলিশ। বন্ধ করে দিতে হয় অনুষ্ঠান। এহেন ঘটনার ভিডিও ইতিমধ্যেই ভাইরাল (Viral)। সেখানে দেখা যাচ্ছে, ইসলামের পতাকা হাতে ঢুকেছে কয়েকজন। যাঁরা যোগাসন করছিলেন, তাঁদের উপর হামলা চলে। যোগের ম্যাটে আছড়ে পড়ে লাঠি। আশপাশে ছোটখাটো খাবারের দোকানেও ভাঙচুর চলে।

[আরও পডুন: ৪-৫ বছর পর বদলে যাবে ‘অগ্নিপথ’ প্রকল্পে নিয়োগ প্রক্রিয়া! ইঙ্গিত সেনার উপপ্রধানের]

আসলে কট্টরপন্থী ইসলামিকদের (Islamic) বিশ্বাস, যোগাসন মানে সূর্যের উপাসনা। কিন্তু ইসলাম ধর্মে পুজো কিংবা উপাসনা তো নিষিদ্ধ। তাই যোগচর্চা তাদের ধর্মীয় ভাবাবেগে হয়ত আঘাত হেনেছে। এই ঘটনা দেখার পর এমনই মত একাংশের। মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ সোলি টুইট করে জানান, ”পুলিশ ইতিমধ্যেই এ নিয়ে তদন্ত শুরু করেছে। এটা খুবই গুরুতর ঘটনা। দোষীদের অবিলম্বে বিচার প্রক্রিয়ার আওতায় আনা হবে।”

Advertisement
Next