shono
Advertisement
Hunter Biden

কর ফাঁকি মামলায় দোষ কবুল, জেলে যাবেন বাইডেনপুত্র!

এর আগে অস্ত্র এবং মাদক মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন হান্টার।
Published By: Amit Kumar DasPosted: 11:13 AM Sep 07, 2024Updated: 11:51 AM Sep 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কর ফাঁকির অভিযোগে দোষী সাব্যস্ত হতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন। আদালতে দোষ স্বীকার করে নিতে সম্মত হয়েছেন হান্টার। ২০১৬-১৯ সালের মধ্যে ইচ্ছাকৃতভাবে ১ কোটি ৪০ লক্ষ ডলার আয়কর ফাঁকি দেওয়ার অভিযোগ ছিল হান্টার বাইডেনের বিরুদ্ধে। ৫৪ বছর বয়সি হান্টার প্রথমে এসব অভিযোগ অস্বীকার করেছিলেন। তবে এবার দোষ স্বীকার করে নিতে সম্মত হয়েছেন তিনি।

Advertisement

লস অ্যাঞ্জেলেসের ফেডারেল আদালতে বৃহস্পতিবার হান্টারের বিরুদ্ধে বিচারের কার্যক্রম শুরুর আগে হান্টারের পক্ষ থেকে দোষ স্বীকার করার কথা আদালতকে জানানো হয়। এ সময় ফেডারেল আদালতে বিচারক মার্ক স্কারসি বলেন, দোষী সাব্যস্ত হলে তাঁর সর্বোচ্চ ১৭ বছরের কারাদণ্ড হতে পারে। জরিমানা হতে পারে ৫ লাখ থেকে ১০ লাখ ডলার। এ বিষয়ে হান্টার অবগত কি না, তা জানতে চান বিচারক। হান্টার বলেন, ‘জানি।’ এর আগে গত জুনে অস্ত্র রাখা এবং মাদক ব্যবহারের সঙ্গে সম্পর্কিত অভিযোগে এক মামলায় দোষী সাব্যস্ত হন হান্টার। অভিযোগ প্রমাণিত হওয়ায় হান্টারের সর্বোচ্চ ২৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

[আরও পড়ুন: মহাকাশে ‘বন্দি’ সুনীতা, তাঁকে ফেলেই পৃথিবীতে ফিরল স্টারলাইনার]

৫৪ বছরের হান্টার ২০১৮ সালে পয়েন্ট ৩৮ রিভলবার কেনার সময় তাঁর মাদক ব্যাপারের বিষয়ে মিথ্যে তথ্য দিয়েছিলেন, অভিযোগ ছিল এমনই। দেখা গিয়েছিল, হান্টার দাবি করেছিলেন তিনি কখনও বেআইনি ভাবে মাদক ব্যবহার করেননি। যদিও তা সত্যি ছিল না। কিন্তু বাইডেনের ছেলের দাবি ছিল, তিনি যেহেতু সেই সময় মাদকাসক্তি থেকে বেরিয়ে আসার প্রক্রিয়ায় ছিলেন তাই ওই বন্দুক কেনার সময় আবেদনপত্রে তিনি এমনটা বলেছিলেন।

[আরও পড়ুন: ফের রেল দুর্ঘটনা, মধ্যপ্রদেশে লাইনচ্যুত সোমনাথ এক্সপ্রেসের একাধিক কামরা]

হান্টারের পরিষ্কার দাবি ছিল, তিনি নির্দোষ। কিন্তু গত ১২ জুন তিন ঘণ্টার শুনানির পর তাঁকে দোষী সাব্যস্ত করেছে আদালত। প্রায় এক সপ্তাহ ধরে চলছিল শুনানি। কিন্তু আদালতে আসেননি হান্টার। তাঁর পরিবর্তে ফার্স্ট লেডি জিল বাইডেন হাজিরা দিয়েছিলেন। যে সব অপরাধে তিনি দোষী সাব্যস্ত হয়েছেন তাতে সর্বোচ্চ সাজা দাঁড়ায় ২৫ বছর। যদিও বিচারকরা এখনও কোনও সাজা ঘোষণা করেননি। এমনকী সাজা ঘোষণার কোনও দিনের কথাও জানাননি তাঁরা। দোষী সাব্যস্ত হওয়ার চার মাসের মধ্যে সাজা ঘোষণা করা হয়। এখন দেখার বাইডেনের ছেলের ক্ষেত্রে কী সাজা ঘোষণা করা হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ১ কোটি ৪০ লক্ষ ডলার আয়কর ফাঁকি দেওয়ার অভিযোগ ছিল হান্টার বাইডেনের বিরুদ্ধে।
  • শুরুতে নির্দোষ দাবি করলেও, অবশেষে অপরাধ স্বীকার হান্টারের।
  • দোষী সাব্যস্ত হলে তাঁর সর্বোচ্চ ১৭ বছরের কারাদণ্ড হতে পারে।
Advertisement