shono
Advertisement
Julian Assange

মার্কিন আদালতে 'দোষী' হতে রাজি, শর্ত মেনে ব্রিটেনের জেল থেকে মুক্ত জুলিয়ান অ্যাসাঞ্জ

ইতিমধ্য়ে আমেরিকার উদ্দেশে রওনা দিয়েছেন উইকিলিক্স প্রতিষ্ঠাতা। বুধবার আমেরিকার স্থানীয় সময় সকালে তাঁকে আদালতে পেশ করা হতে পারে।
Published By: Sucheta SenguptaPosted: 09:12 AM Jun 25, 2024Updated: 09:24 AM Jun 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন আদালতে 'দোষী' সাব্যস্ত হতে রাজি। এই শর্তে এতদিনকার বন্দিদশা কাটল উইকিলিক্স প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের। জেল থেকে মুক্তি পেয়ে মঙ্গলবার সকালে তিনি ব্রিটেন (UK) ছাড়লেন। পাড়ি দিলেন আমেরিকার (USA)উদ্দেশে। উইকিলিক্স সূত্রের খবর, বুধবার সে দেশের স্থানীয় সময় সকালেই অ্যাসাঞ্জকে পেশ করা হতে পারে আদালতে। মার্কিন সেনাবাহিনীর গোপন নথি ফাঁসের মতো অপরাধে দোষী সাব্যস্ত হলে অ্যাসাঞ্জের সর্বোচ্চ সাজা হতে পারে ৬২ মাস। কিন্তু ইতিমধ্যেই তিনি ৫ বছর ব্রিটেনে জেলে বন্দি ছিলেন। ফলে এর পর দ্রুতই পুরোপুরি মুক্তি পেয়ে নিজের দেশে ফিরে যাওয়ার সম্ভাবনা তাঁর।

Advertisement

প্রায় এক যুগ আগেকার ঘটনা। মার্কিন সেনা ও গুপ্তচর সংস্থার বেশ কিছু গোপন নথি ফাঁস করেছিলেন অস্ট্রেলিয়ান নাগরিক, 'উইকিলিক্স' প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ (Julian Assange)। উইকিলিক্স-এ বাগদাদে (Baghdad) মার্কিন ফৌজের অভিযান ও আফগানিস্তানে (Afghanistan) আমেরিকার কীর্তিকলাপ সংক্রান্ত একর পর এক গোপন নথি-তথ্য প্রকাশ করা হয়। এর পর থেকেই CIA-এর রোষানলে পড়েন অ্যাসাঞ্জ। তাঁকে অপহরণ করে খুনের ছক কষা হয় বলে কয়েকটি রিপোর্ট সূত্রে জানা গিয়েছিল। এর জেরে আত্মরক্ষার জন্য ২০১২ থেকে ২০১৯ সাল পর্যন্ত অ্যাসাঞ্জ ব্রিটেনের ইকুয়েডর দূতাবাসের রাজনৈতিক আশ্রয়ে ছিলেন অ্যাসাঞ্জ। সে বছরের এপ্রিলেই ইকুয়েডর সাহায্যের হাত সরিয়ে নেয় এবং দূতাবাসেই গ্রেপ্তার করা হয় উইকিলিক্স (Wikileaks) প্রতিষ্ঠাতাকে। এর পর ব্রিটেনের একটি জেলে অ্যাসাঞ্জ কাটিয়ে ফেলেন পাঁচটি বছর।

[আরও পড়ুন: রাম মন্দিরের ছাদ চুঁইয়ে পড়ছে জল! দ্রুত ব্যবস্থার আর্জি প্রধান পুরোহিতের]

অ্যাসাঞ্জের তথ্য ফাঁস নিয়ে মামলা শুরু হয় আমেরিকার নর্দার্ন মারিয়ানা আইল্যান্ডের একটি আদালত। ব্রিটেন থেকে তাঁকে আমেরিকার হাতে প্রত্যর্পণ নিয়েও বেশ জলঘোলা হয়। প্রত্যর্পণ প্রক্রিয়া নিরাপদ হবে না বলে মনে করে অ্যাসাঞ্জের অনুগামীরা একে মানবাধিকার বিরোধী বলে তোপ দাগেন। অবশেষে অ্যাসাঞ্জ নিজেই আমেরিকার শর্ত মেনে আদালতে দোষী সাব্যস্ত হতে রাজি হয়েছেন বলে উইকিলিক্স সূত্রে খবর।

[আরও পড়ুন: পীযূষ গোয়েল অতীত, রাজ্যসভায় বিজেপির দলনেতা হলেন নাড্ডা]

সোমবার রাতে এনিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের পর মঙ্গলবার সকালেই ব্রিটেনের জেল থেকে বেরিয়ে আমেরিকার উদ্দেশে পাড়ি দেন। এক ভিডিও বার্তায় সেই খবর নিশ্চিত করেছেন অ্য়াসাঞ্জের স্ত্রী স্টেলা। তাঁর মন্তব্য, সব ঠিক চললে, মুক্তির পথেই এগোল জুলিয়ান। এত বছরের লড়াইয়ে পাশে থাকার জন্য অনুগামীদের ধন্যবাদ জানিয়েছে তাঁর পরিবার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আমেরিকার শর্ত মানতে রাজি, ব্রিটেনে জেলমুক্তি উইকিলিক্স প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের।
  • মঙ্গলবার সকালে তিনি ব্রিটেন ছেড়ে পাড়ি দেন আমেরিকার উদ্দেশে।
Advertisement