shono
Advertisement

‘অবিলম্বে রাশিয়া ছাড়ুন’, মার্কিন নাগরিকদের নির্দেশ আমেরিকার, কিন্তু কেন?

আগামী দিনেও রাশিয়া সফরের পরিকল্পনা করবেন না, নাগরিকদের নির্দেশ আমেরিকার।
Posted: 09:44 AM Mar 31, 2023Updated: 09:44 AM Mar 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবিলম্বে রাশিয়া (Russia) ছেড়ে বেরিয়ে আসুন। যাঁরা রাশিয়া যাওয়ার পরিকল্পনা করছেন, তাঁরাও সফর বাতিল করুন। মার্কিন নাগরিকদের এমনই বার্তা দিল আমেরিকার (USA) বিদেশ দপ্তর। বৃহস্পতিবারই মস্কোয় গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক করা হয় এক মার্কিন সাংবাদিককে। তারপরেই এই নির্দেশিকা জারি করেন মার্কিন বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন (Antony Blinken)।

Advertisement

ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গ্রেসকোভিচকে আটক করে রুশ প্রশাসন। ৩১ বছর বয়সি ওই সাংবাদিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে মস্কো। উরাল পর্বতমালা সংলগ্ন একটি শহরে থেকে রাশিয়া সংক্রান্ত বহু গোপন তথ্য সংগ্রহ করে আমেরিকায় পাচার করছিলেন ইভান, এমনটাই অভিযোগ। রুশ সেনা ঘাঁটিতে গিয়ে বহু গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস করেছেন বলেও দাবি করেছে রুশ প্রশাসন। যদিও ইভানকে কবে আটক করা হয়েছে, সেই বিষয়ে কিছু জানা যায়নি। 

[আরও পড়ুন: ইন্দোরে মন্দির দুর্ঘটনায় মৃত বেড়ে ৩৫, স্বজনহারাদের পরিবারকে আর্থিক সাহায্যের ঘোষণা মোদির]

এই খবর ছড়িয়ে পড়তেই বার্তা দেন ব্লিঙ্কেন। বিবৃতি দিয়ে তিনি বলেন, “মার্কিন সাংবাদিককে আটকের তীব্র নিন্দা করছে আমেরিকা। বিদেশ দপ্তরের প্রধান উদ্দেশ্য হল বিদেশে বসবাসকারী মার্কিন নাগরিকদের সুরক্ষিত রাখা। তাই অনুরোধ জানানো হচ্ছে, রাশিয়ায় যেসমস্ত মার্কিন নাগরিকরা রয়েছেন, তাঁরা অবিলম্বে ফিরে আসুন। আগামী দিনেও কেউ রাশিয়া যাওয়ার পরিকল্পনা করবেন না।”

গ্রেপ্তার হওয়া ইভানের পরিবারের সঙ্গেও যোগাযোগ রাখছে মার্কিন প্রশাসন। রাশিয়া সরকারের সঙ্গে আলোচনা করছে আমেরিকা। ইভানের সঙ্গে যেন যোগাযোগ করা যায়, সেই বিষয়টি নিশ্চিত করতে চাইছে তারা। প্রসঙ্গত, গুপ্তচরবৃত্তির অপরাধ প্রমাণিত হলে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হতে পারে ইভানকে। ঠাণ্ডা যুদ্ধের পর এই প্রথম রাশিয়ার মাটিতে গ্রেপ্তার হলেন কোনও মার্কিন সাংবাদিক। আন্তর্জাতিক রাজনীতিতে এই ঘটনার ব্যাপক প্রভাব পড়তে পারে, মত বিশেষজ্ঞদের। 

[আরও পড়ুন: পর্ন তারকার মুখ বন্ধ রাখতে ঘুষ! প্রথম প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে আদালতে অভিযুক্ত ট্রাম্প]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement