shono
Advertisement

নিউ ইয়র্কের মিউজিয়ামে ভারত থেকে পাচার হওয়া প্রাচীন ভাস্কর্য! চাপে পড়ে ফেরানোর সিদ্ধান্ত

বাংলার পোড়ামাটি নির্মিত যক্ষীমূর্তিও রয়েছে সেখানে।
Posted: 04:01 PM Apr 01, 2023Updated: 04:01 PM Apr 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দীর চন্দ্রদেব থেকে অষ্টম শতকের কামদেব। নিউ ইয়র্কের (New York) মেট্রোপলিটন মিউজিয়ামে রয়েছে ভারতের বহু পুরাতাত্ত্বিক নিদর্শন। যার সিংহভাগই নাকি চোরাচালানের মাধ্যমে সেখানে ঠাঁই পেয়েছে। এর পিছনে রয়েছেন কুখ্যাত চোরাচালানকারী সুভাষ কাপুর। গত মাসেই গ্রেপ্তার করা হয়েছে তাঁকে। এবার নিউ ইয়র্কের সুপ্রিম কোর্ট একটি তল্লাশি পরোয়ানা জারি করেছে। মিউজিয়ামের তরফে ইতিমধ্যেই ১৫টি মূর্তি ভারতকে ফিরিয়ে দেওয়ার কথা জানানো হয়েছে। যদিও এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, সেখানে রয়েছে অন্তত ৭৭টি পুরাতাত্ত্বিক নিদর্শন। এর মধ্যে প্রাচীন ভাস্কর্য ছাড়াও রয়েছে ৫৯টি ছবিও।

Advertisement

এখনও পর্যন্ত যে ১৫টি নিদর্শন ফেরানোর কথা বলা হয়েছে, তার মধ্যে রয়েছে একাদশ শতাব্দীর বালিপাথর নির্মিত অপ্সরা মূর্তি। মধ্যপ্রদেশের ওই মূর্তির মূল্য আজকের বাজারে কমপক্ষে ১০ লক্ষ টাকা। বাংলার পোড়ামাটি নির্মিত যক্ষীমূর্তিও রয়েছে ওই তালিকায়। গত ৩০ মার্চ মিউজিয়ামের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, ১৫টি ভাস্কর্য তারা ভারত সরকারের হাতে তুলে দেবে। ভারত থেকে যে এই মূর্তিগুলি বেআইনি ভাবে এদেশে নিয়ে আসা হয়েছে, একথা জানতে পারার পরই এই সিদ্ধান্ত বলে ওই বিবৃতিতে জানিয়েছে নিউ ইয়র্কের মিউজিয়ামটি।

[আরও পড়ুন: মার্কিন মুলুকে প্রথমবার, হিন্দুফোবিয়ার বিরোধিতায় প্রস্তাব পাশ জর্জিয়ায়]

যিনি এই ভাস্কর্য ও ছবিগুলি দেশ থেকে পাচার করেছিলেন সেই সুভাষ এখন তামিলনাড়ুর জেলে ভরতি। ৭৩ বছরের ওই চোরাচালানকারীকে গত ১৫ মার্চ তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল।

[আরও পড়ুন: ‘আমার বিরুদ্ধে একটাও কথা বললে…’, কেজরিওয়ালের অসম সফরের আগে হুঁশিয়ারি হিমন্তর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement