shono
Advertisement

এক সপ্তাহে চারবার! নিশানায় দক্ষিণ কোরিয়া, ফের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ কিমের

পালটা দিতে প্রস্তুত আমরাও, বার্তা দক্ষিণ কোরিয়ার।
Posted: 07:05 PM Mar 19, 2023Updated: 07:05 PM Mar 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক সপ্তাহে চতুর্থ বার। রবিবার ফের মিসাইল উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া (North Korea)। ইন্টার কন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইলের পর এবার স্বল্প পাল্লার মিসাইল ছুঁড়েছে কিম জং উনের (Kim Jong Un) দেশ। প্রসঙ্গত, ১১ দিন ব্যাপী যৌথ সামরিক মহড়া চালাচ্ছে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া। সেই মহড়াকে যুদ্ধ ঘোষণার সমান বলে অভিহিত করেছেন কিম জং উন। দুই দেশকে বার্তা দিতেই একাধিকবার মিসাইল উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া।

Advertisement

রবিবার স্থানীয় সময় সকাল ১১টা নাগাদ পূর্ব সাগরের দিকে একটি মিসাইল ছোঁড়ে উত্তর কোরিয়া, এমনটাই জানানো হয়েছে সিওলের সেনা আধিকারিকদের তরফে। বিবৃতি দিতে দক্ষিণ কোরিয়ার (South Korea) সেনার তরফে জানানো হয়, “পিয়ং ইয়ংয়ের উত্তর দিক থেকে স্বল্প পাল্লার একটি মিসাইল ছোঁড়া হয়। প্রায় ৮০০ কিলোমিটার পাড়ি দিয়েছে মিসাইলটি। এই বিষয়টিকে উসকানিমূলক পদক্ষেপ হিসাবেই বিচার করছে দক্ষিণ কোরিয়া। তবে পালটা প্রত্যাঘাত করতে সর্বদাই তৈরি আছে আমাদের সেনা।”

[আরও পড়ুন: মামাতো ভাইয়ের শিক্ষকতার ‘অবৈধ’ চাকরি! জেনে ফেলতেই খুন দুর্গাপুরের গোটা পরিবার? উঠছে প্রশ্ন]

উত্তর কোরিয়ার মিসাইল ছোঁড়ার নিন্দা করেছে আমেরিকাও। অস্ত্র প্রয়োগের নিয়ম ভেঙে আঞ্চলিক স্থিতাবস্থা নষ্ট করছে উত্তর কোরিয়া, এমনটাই দাবি ওয়াশিংটনের। তবে উত্তর কোরিয়ার মিসাইল উৎক্ষেপণের পরেই পালটা বায়ুসেনার শক্তি প্রদর্শন করেছে দুই দেশের যৌথ বাহিনী। প্রসঙ্গত, গত এক সপ্তাহে এই নিয়ে চারবার মিসাইল ছুঁড়েছে উত্তর কোরিয়া।

গত রবিবারেও মিসাইল উৎক্ষেপণ করে কিমের দেশ। সোমবার এই খবর প্রকাশ করে উত্তর কোরিয়া। জাতীয় সংবাদমাধ্যমের তরফে জানানো হয়, “কোরীয় উপদ্বীপের পূর্বদিক লক্ষ্য করে দু’টি মিসাইল ছোঁড়া হয়েছে। যে অবস্থানের উদ্দেশে মিসাইল উৎক্ষেপণ করা হয়েছিল, সেখানেই সঠিকভাবে আছড়ে পড়েছে আমাদের ক্ষেপণাস্ত্র।” যদিও কোন এলাকা উত্তর কোরিয়ার নিশানায় ছিল, সেই প্রসঙ্গে কিছু জানায়নি কিমের দেশ। 

[আরও পড়ুন: আইএসএল চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল মোহনবাগান? কোন পুরস্কার কার দখলে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement