shono
Advertisement

‘মুসলিম লিগ ধর্মনিরপেক্ষ দল’, আমেরিকায় দাবি রাহুলের, তুলোধোনা করল বিজেপি

ওয়ানড়ে ভেসে থাকার চেষ্টা, বলছে বিজেপি।
Posted: 11:19 AM Jun 02, 2023Updated: 11:19 AM Jun 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ পুরোপুরি ধর্মনিরপেক্ষ দল। আমেরিকায় দাঁড়িয়ে এমনটাই দাবি করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর এই মন্তব্যের পরই কটাক্ষের ঝড় তুলেছে বিজেপি।

Advertisement

আসলে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ কেরলে কংগ্রেসের জোটসঙ্গী। দীর্ঘদিন ধরে কেরলের ইউডিএফের সঙ্গে রয়েছে তাঁরা। ২০১৯ লোকসভা নির্বাচনে রাহুল গান্ধীকে ওয়ানড় থেকে জেতাতেও বড় ভূমিকা ছিল IUML-এর। আমেরিকা সফরে রাহুলকে প্রশ্ন করা হয়, কংগ্রেস নিজেকে ধর্মনিরপেক্ষ বলে দাবি করে, অথচ মুসলিম লিগের সঙ্গে তাঁদের জোট কেন? এ প্রশ্নের জবাবে রাহুল বলেন,”মুসলিম লিগ পুরোপুরি ধর্মনিরপেক্ষ দল। যারা তাদের সম্পর্কে বলছে, তাঁরা মুসলিম লিগকে চেনে না। পড়াশোনা করেনি।”

[আরও পড়ুন: ‘অঙ্ক কষে দেখুন, ২০২৪-এর ফলাফল সবাইকে চমকে দেবে’, আমেরিকায় দাবি রাহুলের]

রাহুলের এই মন্তব্য নিয়ে সঙ্গে সঙ্গে আসরে নেমে পড়েছে বিজেপি। গেরুয়া শিবিরের আইটি সেলের প্রধান অমিত মালব্য বলছেন,”জিন্নাহর মুসলিম লিগ, যেটা কিনা ভারতের বিভাজনের জন্য দায়ী, ধর্মের ভিত্তিতে দেশভাগের জন্য দায়ী, রাহুল গান্ধীর মতে, তারা ধর্মনিরপেক্ষ দল! রাহুলের জ্ঞান সীমিত হলেও এখানে উপস্থিত বুদ্ধির পরিচয় দিয়েছেন। কারণ ওয়ানড়ে গ্রহণযোগ্য থাকার জন্য এটা বলা দরকার ছিল।” জিন্নাহর মুসলিগ লিগের সঙ্গে কেরলের IUML-কে জুড়ে দিয়ে কংগ্রেসের বিরুদ্ধে প্রচারে নামার চেষ্টা শুরু করেছিলেন মালব্য। যদিও সঙ্গে সঙ্গে পালটা আসে কংগ্রেসের তরফে।

[আরও পড়ুন: সেনার অনুষ্ঠানের মঞ্চে হোঁচট, বক্তৃতা সেরে মাটিতে লুটিয়ে পড়লেন বাইডেন, ভাইরাল ভিডিও]

কংগ্রেস মুখপাত্র পবন খেরা পালটা অমিত মালব্যকে বিঁধে মনে করিয়ে দেন, জিন্নাহর মুসলিম লিগ আর কেরলের মুসলিম লিগ এক নয়। তিনি পালটা টুইটে বলেন, ‘ভাই তুমি অশিক্ষিত নাকি। জিন্নাহর মুসলিম লিগ হল, সেই দল যাদের সঙ্গে তোমাদের পূর্বপুরুষেরা জোট করেছিল। আর কেরলে কংগ্রেস জোট করেছে অন্য এক মুসলিম লিগ।” তবে বিজেপি কোনওভাবেই মানতে নারাজ যে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (Indian Union Muslim League) ধর্মনিরপেক্ষ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement