shono
Advertisement

একসঙ্গে ঘুম নয়, চুমু-আলিঙ্গনও বাদ! করোনা রুখতে কড়া নির্দেশ জারি সাংহাইয়ে

চিনের সোশ্যাল মিডিয়ায় মানুষের ক্ষোভ বাড়লেও নির্বিকার প্রশাসন।
Posted: 08:03 PM Apr 07, 2022Updated: 08:03 PM Apr 07, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত সময় যাচ্ছে ততই চিনে (China) বাড়ছে করোনা (COVID-19) আতঙ্ক। এই মুহূর্তে সংক্রমণের কেন্দ্রবিন্দু সাংহাই (Shanghai)। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শহর জুড়ে কড়া লকডাউন জারি করা হয়েছে। কেবল তাই নয়, সেই সঙ্গে প্রশাসনের নির্দেশ, একসঙ্গে ঘুমনো যাবে না। চুম্বন ও আলিঙ্গন তো নৈব নৈব চ। রীতিমতো শহর ঘুরে ঘুরে মাইকের মাধ্যমে এই ধরনের বার্তা দেওয়া হচ্ছে সাধারণ বাসিন্দাদের।

Advertisement

এখানেই শেষ নয়। চিনের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ওয়েইবোতে একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, বাড়ির ব্যালকনিতে দাঁড়িয়ে গান গাইছিলেন অনেকেই। সেই সময় সেখানে আকাশে ভাসমান ড্রোনের মাধ্যমে হুঁশিয়ারি দিয়ে বলা হচ্ছে, ”দয়া করে কোভিড বিধি মেনে চলুন। স্বাধীন হতে চেয়ে আপনার আত্মার আকাঙ্ক্ষাকে সংবরণ করুন। জানলা খুলবেন না, গান গাইবেন না।”

[আরও পড়ুন: ‘ভারতকেও ধ্বংস করবে পশ্চিমি দুনিয়া’, দাবি রুশপন্থী ডোনেৎস্ক প্রতিনিধির]

আরও একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে মেগাফোনে স্পষ্ট হুঁশিয়ারি দিতে শোনা যাচ্ছে, ”আজ রাত থেকে দম্পতিরা আলাদা আলাদা শোবেন। চুম্বন করবে না, আলিঙ্গনও বারণ। খাবেনও আলাদা জায়গায়। সহযোগিতার জন্য় ধন্যবাদ।”

২০২০ সালের ডিসেম্বরে ইউহান শহরেই প্রথম দেখা মিলেছিল নোভেল করোনা ভাইরাসের। কিন্তু এরপরও বাকি বিশ্বের মতো সংক্রমণের রক্তচক্ষু ততটা দেখেনি চিন। গত ২ বছরের মধ্যে সবচেয়ে কঠিন পরিস্থিতিতে এবার পড়তে হয়েছে তাদের। ফলে সংক্রমণে যে করেই হোক রাশ টানতে মরিয়া তারা। আর সেই কারণেই এই লকডাউনের কড়া নির্দেশিকা। বহু এলাকায় গ্যারাজ কিংবা বাড়ির সামনের রাস্তাতেও বেরতে বারণ করে দেওয়া হয়েছে। এমনকী, নিজের পোষ্যদের নিয়ে পায়চারিও নিষিদ্ধ। সকলকেই ঘরে বন্দি থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এবার জানিয়ে দেওয়া হল, সংক্রমণ এড়াতে সঙ্গীর সঙ্গে ঘনিষ্ঠতাও নিষিদ্ধ।

[আরও পড়ুন:  ব্যাংক দুর্নীতি মামলায় দিল্লিতে তলব ওমর আবদুল্লাকে, জেরা ইডির]

এই পরিস্থিতিতে ক্ষোভ বাড়ছে আমজনতার। তাঁদের অভিযোগ, খাবারও অর্ডার করা যাচ্ছে না। কেননা অনলাইন খাবার ডেলিভারি সংস্থার পরিষেবাও বন্ধ। কিন্তু সমস্ত অভিযোগ, অনুযোগকে পাত্তা না দিয়ে ক্রমেই কঠোর থেকে কঠোরতর কোভিড নীতি প্রয়োগ করতে মরিয়া প্রশাসন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement