নরকের দ্বার সুদান! আকাশপথে হামলায় অন্তত ২২ জনের মৃত্যু

09:22 AM Jul 09, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুদান যেন নরকের দ্বার। গত তিন মাস ধরে সেনা-আধাসেনার লড়াইয়ে ‘উলুখাগড়া’র মতো মরছে সাধারণ মানুষ। শনিবার এক বিমান হামলায় মৃত্যু হল অন্তত ২২ জনের। এই হামলাকে সাম্প্রতিক হামলাগুলির মধ্যে অন্যতম ভয়ংকর হামলা বলে মনে করা হচ্ছে।

Advertisement

দার এস সালামের নিকটবর্তী শহর ওমদুরমানে ওই হামলা হয়েছে সেদেশের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে। হামলায় বহু মানুষ আহত হয়েছেন। মন্ত্রকের তরফে প্রকাশ করা ভিডিওয় দেখা যাচ্ছে মাটিতে পড়ে রয়েছে রক্তাক্ত মৃতের সারি। আশপাশে যন্ত্রণায় ছটফট করছেন বহু মানুষ। স্থানীয় বাসিন্দারা তাঁদের শুশ্রুষা করছেন।

[আরও পড়ুন: আদৌ রাশিয়া যাননি প্রিগোজিন, বেলারুশে গিয়েছিল বডি ডাবল! দাবি আমেরিকার]

সুদানের (Sudan) বর্তমান ক্ষমতা দখলের লড়াইয়ে নেমেছেন দেশটির সশস্ত্র বাহিনীরই দুই জেনারেল-সেনাপ্রধান আবদেল আল ফতা আল বুরহান ও জেনারেল মহম্মদ হামদান দাগালো। প্রথম জন সুদানের সেনাপ্রধান এবং ২০১৯ থেকে দেশের সর্বোচ্চ শাসনব্যবস্থার জন্য ভারপ্রাপ্ত কাউন্সিলের প্রধান। দ্বিতীয় জন দেশের আধাসামরিক বাহিনী ‘র‌্যাপিড সাপোর্ট ফোর্স’ (আরএসএফ)-এর প্রধান তথা কাউন্সিলের অন্যতম সদস্য। দু’জন জেনারেলের বিরুদ্ধেই মানবাধিকার ভঙ্গ, লুটতরাজ, নৃশংসতা ও ধর্ষণে মদতের অভিযোগ রয়েছে। এপ্রিলের ১৫ তারিখ থেকে চলা লড়াইয়ে যুযুধান দুই পক্ষের কেউই সংঘর্ষবিরতি মানছে না। যার জেরে প্রাণ হারাচ্ছেন সাধারণ মানুষ।

[আরও পড়ুন: ‘ওঁর কাঁধে অনেক দায়িত্ব’, অশোক গেহলটের বশ্যতা কি মেনে নিলেন শচীন পাইলট]

Advertisement