shono
Advertisement

‘শুধু চোখ ছাড়া সব থাকবে ঢাকা’, তালিবানি ফরমান না মানায় গ্রেপ্তারি আফগানিস্তানে

তালিবানের অত্যাচার বেড়েই চলেছে আফগানভূমে।
Posted: 02:30 PM Jan 05, 2024Updated: 03:38 PM Jan 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিজাব পরলেই হবে না। পরতে হবে ঠিক ভাবে। অন্যথায় তা ধরা হবে ‘ব্যাড হিজাব’ হিসেবে। এমনটাই নয়া ফরমান তালিবানদের। আর এই অভিযোগেই মহিলাদের গ্রেপ্তার করা হচ্ছে ‘কাবুলিওয়ালার দেশে’। শিক্ষা, চাকরি-সহ সামাজিক অবস্থানের নিরিখে চূড়ান্ত খারাপ জায়গায় রয়েছেন আফগান নারীরা। এর মধ্যেই নতুন করে নারীদের নিপীড়নের রাস্তা খুঁজে পাচ্ছে তালিবান। যা বুঝিয়ে দিচ্ছে আফগানভূমের (Afghanistan) পরিস্থিতি কীভাবে দিন দিন আরও ভয়াবহ হয়ে উঠছে।

Advertisement

তালিবানের (Taliban) ‘দোষ ও গুণ’ মন্ত্রকের মুখপাত্র আবদুল গাফর ফারুক জানিয়েছে, ঠিকভাবে হিজাব না পরায় তিনদিন আগেই কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে সে সংখ্যাটা কত, তা ফারুক বলেনি। কিন্তু এটা পরিষ্কার জানিয়েছে, ঠিকভাবে হিজাব না পরার কারণেই এই গ্রেপ্তারি।

[আরও পড়ুন: দিনেদুপুরে প্রকাশ্যে শুটআউট কামারহাটিতে, তৃণমূল কর্মীকে লক্ষ্য করে গুলি]

এই ফরমান অবশ্য নতুন নয়। এর আগে, ২০২২ সালের মে মাসেই তালিবান জানিয়ে দিয়েছিল, মাথা থেকে গোড়ালি পর্যন্ত ঢেকে রাখতে হবে বোরখায়। কেবল চোখটুকু দৃশ্যমান থাকবে। একই ফরমান ১৯৯৬-২০০১ সালে অর্থাৎ প্রথম তালিবান জমানাতেও জারি ছিল।
তালিবান মুখপাত্র জানিয়েছে, গত দুবছর ধরেই লাগাতার অভিযোগ আসছে, মহিলারা নাকি ঠিকভাবে হিজাব পরছেন না। এই পরিস্থিতিতে মহিলাদের ঠিকভাবে হিজাব পরতে বলে জানিয়ে ফারুক বলে, সব ধরনের নিষেধাজ্ঞা যেন মেনে চলে আফগান মহিলারা। যদিও তার দাবি, খুব অল্পসংখ্যক মহিলারাই এই ‘নিয়মভঙ্গ’ করছে। তার কথায়, ”ওরা ইসলামের প্রথা ও মূল্যবোধের লঙ্ঘন করেছে। এর ফলে অন্য সম্মাননীয় বোনেরা উৎসাহ পাবে।”

[আরও পড়ুন: বৃহৎ অর্থনীতির মধ্যে দ্রুততম বৃদ্ধি ভারতেরই, সিলমোহর রাষ্ট্রসংঘের রিপোর্টে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement