shono
Advertisement

চিনের সঙ্গে জোট বাঁধলেও ভারতের সঙ্গে দূরত্ব বাড়বে না, আশ্বাস রাশিয়ার

জিনপিং-পুতিন বৈঠক ঘিরে সৃষ্টি হয়েছে নানা গুঞ্জনের।
Posted: 09:23 PM Mar 24, 2023Updated: 09:23 PM Mar 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের (Xi Jinping) রাশিয়া সফর ঘিরে আন্তর্জাতিক আঙিনায় নানা গুঞ্জন শোনা যাচ্ছে। মস্কোয় জিনপিং-পুতিন (Putin) বৈঠক ঘিরে কি জন্ম নিচ্ছে নয়া সমীকরণ? এমনই প্রশ্ন তুলেছে ওয়াকিবহাল মহল। বিষয়টির দিকে নজর রয়েছে ভারতেরও। অনেকেরই আশঙ্কা চিনের সঙ্গে নৈকট্যের কারণেই এবার মস্কোর সঙ্গে নয়াদিল্লির সম্পর্কে অবনতি হতে পারে। এই পরিস্থিতিতে আশ্বস্ত করছে রাশিয়া। ভারতের ‘বন্ধু’ দেশ জানিয়ে দিয়েছে, চিনের সঙ্গে জোট বাঁধার কারণে পুরনো সম্পর্ক কোনওভাবেই ক্ষতিগ্রস্ত হবে না।

Advertisement

ভারতে রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস আলিপভ টুইটারে লিখেছেন, ‘জিনপিংয়ের রাশিয়া সফর ঘিরে আজকাল নানা ধরনের ব্যাখ্যা শোনা যাচ্ছে। বহু স্বনামধন্য ভারতীয় বিশেষজ্ঞের আশঙ্কা, রাশিয়া-চিন বন্ধন ভারত-রাশিয়া কূটনৈতিক জোটকে ক্ষতিগ্রস্ত করবে।’ এই বিষয়টি নিয়ে সদর্থক চিন্তাভাবনার প্রয়োজন বলেই জানাচ্ছেন তিনি। তাঁর বক্তব্য থেকে পরিষ্কার, আগামিদিনে ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতেই চায় রাশিয়া।

[আরও পড়ুন: ‘রানিকে প্রথমে নকল চড় মেরেছিলাম!’, ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’ ছবি নিয়ে অকপট অনির্বাণ]

উল্লেখ্য, গত মঙ্গলবার মস্কোয় বৈঠক করেন রাশিয়া ও চিনের প্রেসিডেন্টরা। তারপরেই পশ্চিমি দুনিয়াকে নিশানা করে যৌথ বিবৃতি দিয়েছে দুই দেশ। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কোয়াডের বিকল্পও গড়ে তোলার প্রস্তাব দেওয়া হয়েছে যৌথ বিবৃতিতে। আগামিদিনে বিশ্ব কূটনীতির ছবি কি রাশিয়া-চিনের জোট বাঁধার ফলে বদলাবে? আপাতত সেই আলোচনাতেই মশগুল ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ‘শহিদের ছেলেকে দেশদ্রোহী বানিয়ে দিলেন!’ দাদার পাশে দাঁড়িয়ে মোদিকে তোপ প্রিয়াঙ্কার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement