shono
Advertisement

কাবুলে পাক-বিরোধী মিছিলের খবর করার 'অপরাধ', সাংবাদিকদের বন্দি করে অকথ্য নির্যাতন তালিবানের

ছবি দেখে তীব্র নিন্দায় সরব নেটিজেনরা।
Posted: 01:07 PM Sep 09, 2021Updated: 01:07 PM Sep 09, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন করে আফগানিস্তান (Afghanistan) দখল করার পর তালিবান (Taliban) জানিয়েছিল, তারা বদলে গিয়েছে। কিন্তু যত সময় এগিয়েছে তত পরিষ্কার হয়েছে 'তালিবান ২.০' বলে আলাদা কিছু নেই। জেহাদিরা আগের মতোই নিষ্ঠুর। গত মঙ্গলবার পাকিস্তান বিরোধী এক মিছিল বেরিয়েছিল কাবুলে (Kabul)। সেই মিছিলে গুলি চালিয়েছিল তালিবান। এই বিক্ষোভের খবর করতে যাওয়ার 'অপরাধে' আটকও করা হয়েছিল বহু সাংবাদিককে। এবার জানা গেল, কীভাবে আটক সাংবাদিকদের 'শাস্তি' দিয়েছে তালিবান।

Advertisement

সেই নিগ্রহের একটি ছবি ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে দুই আক্রান্ত আফগান সাংবাদিক তাকি দরিয়াবি ও নেমাত নকদি অর্ধনগ্ন অবস্থায় মুখ ফিরিয়ে দাঁড়িয়ে রয়েছেন। দু'জনের পিঠে ও পায়ে রক্তবাঁধা জমাট দাগ। যা থেকে পরিষ্কার, কী ধরনের অত্যাচার করা হয়েছে তাঁদের উপরে। স্বাভাবিক ভাবেই, এমন ছবি দেখে তীব্র নিন্দায় সরব নেটিজেনরা।

[আরও পড়ুন: Taliban Terror: ঘানিকে তালিবানের অগ্রগতি চেপে যেতে বলেছিলেন বাইডেন! ফাঁস গোপন ফোনালাপ]

'এতিলাত-এ-রোজ' সংবাদমাধ্যমের কর্মী ওই দুই সাংবাদিক। ওই সংবাদংমাধ্যমের দাবি, তালিবান তাঁদের তুলে নিয়ে যায় কাবুলের এক থানায়। সেখানে আলাদা সেলে রাখা হয়েছিল দু'জনকে। সেখানেই তাঁদের উপরে চলে অকথ্য অত্যাচার। পরে ৮ সেপ্টেম্বর দুই সাংবাদিককে মুক্তি দেওয়া হয়। এরপরই হাসপাতালে ভরতি করা হয় তাঁদের। সেখানেই তাঁদের চিকিৎসা করা হয়।

'এতিলাত-এ-রোজ'-এর সম্পাদক জাকি দরিয়াবি স্কাই নিউজকে ওই ঘটনা সম্পর্কে জানিয়েছেন, ''আমার দুই সহকর্মীকে তালিবান আটক করে রেখেছিল। তাদের লাগাতার নির্মম অত্যাচারের জেরে ওই সময়ের মধ্যেই তাঁরা চার বার জ্ঞান হারিয়ে ফেলেছিলেন।''

প্রসঙ্গত, মঙ্গলবার কাবুলের রাস্তায় তালিবানের বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছিল আম আফগানিদের। মিছিলে পুরুষরা থাকলেও বোরখা পরিহিত মহিলাদের সংখ্যা ছিল অনেক বেশি। হাতে ছিল প্ল্যাকার্ড, আফগানিস্তানের পতাকা। মুখে ছিল পাকিস্তান, আইএসআইয়ের বিরুদ্ধে স্লোগান। মিছিল কিছুক্ষণ চলার পরই এলোপাথাড়ি গুলি ছোড়ে তালিব জেহাদিরা। তালিবানের এই ধরনের আচরণ থেকে পরিষ্কার, তারা চাইছে ভয়ের রাজত্ব কায়েম করতে। গতবারের মতো এবারও আতঙ্ককেই প্রধান হাতিয়ার করে সাধারণ আফগান নাগরিকদের কবজায় রাখার পরিকল্পনা করছে জেহাদিরা। 

[আরও পড়ুন: ট্রাম্পের পথেই বাইডেন, ইরানের সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি ‘বাতিলের হুমকি’ আমেরিকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement