রেকর্ড ১ লক্ষ ৪০ হাজার ভারতীয় পড়ুয়াকে ভিসা আমেরিকার

01:52 PM Nov 30, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক বছরের মধ্যে ১ লক্ষ ৪০ হাজার ভারতীয় পড়ুয়াকে স্টুডেন্ট ভিসা দিল আমেরিকা। মার্কিন বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই সময়ের মধ্যে ভারতীয় পড়ুয়াদের আমেরিকায় (US) পড়াশোনা করার জন‌্য যে ভিসা (Visa) অনুমোদন করা হয়েছে তা রেকর্ড।

Advertisement

কিছুদিন আগেই মার্কিন বিদেশ দপ্তরের তরফে বলা হয়েছিল, এ বছর বিপুল সংখ‌্যক পড়ুয়াকে সে দেশে পড়তে আসার অনুমোদন দেওয়া হচ্ছে। কোভিডের কারণে গত তিন বছর আমেরিকা-সহ সমস্ত দেশেই পড়তে যাওয়ার প্রবণতা অনেকটা কম ছিল। বিভিন্ন দেশও যেমন বিদেশি পড়ুয়াদের আসার জন‌্য অনুমতি দিচ্ছিল না, তেমনই পড়ুয়ারাও অচেনা দেশে যাওয়ার ঝুঁকি এড়িয়েই চলছিলেন। তবে এ বছরের শুরু থেকেই সেই প্রবণতা অনেকটা কমেছে। ফলে বিদেশি পড়ুয়াদের জন‌্য দ্বার উন্মুক্ত করেছে বিশ্ববিদ‌্যালয়গুলি।

[আরও পড়ুন: তৃণমূল বিধায়ক ও ২ কাউন্সিলরের বাড়িতে CBI, শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্তে জোর তল্লাশি]

মার্কিন বিদেশ দপ্তরের প্রকাশ করা বিবৃতিতে মঙ্গলবার জানানো হয়েছে, ২০১৭ সালের পর এত বেশি সংখ‌্যক পড়ুয়াকে ছাত্র ভিসা দেওয়া হয়নি। ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩-এর সেপ্টেম্বরের মধ্যে এই পড়ুয়াদের জন‌্য দ্বার উন্মুক্ত করেছে মার্কিন বিশ্ববিদ‌্যালয়গুলি। আর বিশ্বের সব দেশের পড়ুয়া মিলিয়ে সংখ‌্যাটা প্রায় এক কোটি বলে জানিয়েছে ওয়াশিংটন। উল্লেখ‌্য, গত বছর পড়ুয়া, পর্যটক এবং অন‌্যান‌্য কাজে আমেরিকায় যাওয়া ভারতীয়ের মোট সংখ‌্যা ছিল ১২ লক্ষের কাছাকাছি। এ বছর যা একলাফে অনেকটাই বেড়েছে।

[আরও পড়ুন: বাজার মাত করল টাটা টেক, লগ্নিকারীদের মুখে চওড়া হাসি]

Advertisement
Next