shono
Advertisement

চাপে পড়ে পিছু হঠলেন ট্রাম্প, সই করলেন কোভিড মোকাবিলা সংক্রান্ত বিশেষ বিলে

স্বস্তিতে কর্মহীন বহু মার্কিনী।
Posted: 08:52 AM Dec 28, 2020Updated: 08:54 AM Dec 28, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানাপোড়েন শেষ। অবশেষে কোভিড মোকাবিলায় বিশেষ বিলে স্বাক্ষর করে দিলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। হোয়াইট হাউস সূত্রে খবর, দেশে বেকারত্বের সুরাহা, ভ্যাকসিন বণ্টন-সহ একাধিক লক্ষ্য মাথায় রেখে বিলে সই করেছেন বলে জানিয়েছেন তিনি। মসনদ থেকে সরে যাওয়ার আগে বিলে সই না করায় যে জটিলতা তৈরি হয়েছিল, এবার তা মিটে গেল। তাঁর এই কাজে খুশি মার্কিনিরী।

Advertisement

চলতি বছর করোনা (Coronavirus) আবহে কাজ হারিয়েছেন বা আর্থিক সংকটে ভুগছেন আমেরিকার প্রচুর যুবক-যুবতী। তাঁদের সুবিধায় প্রথমে সম্মতি দিয়েও মাত্র দিন দুই আগেই ২.৩ ট্রিলিয়ন মার্কিন ডলার মূল্যের অতিমারী মোকাবিলা তহবিলে সই করেননি মার্কিন প্রেসিডেন্ট। যা নিয়ে রীতিমতো হইচই পড়ে যায় মার্কিন মুলুকে। আসলে এই তহবিলও খুব সহজে তৈরি হয়নি। দীর্ঘদিন তর্ক-বিতর্কের পর রিপাবলিকান এবং ডেমোক্র্যাটিক দল অতিমারীতে সাহায্যের জন্য এই তহবিল গড়তে সম্মত হয়। আপত্তি জানাননি ট্রাম্পও।

[আরও পড়ুন: মেয়ের পর বাবা, এবার করোনার ভ্যাকসিন নিতে চলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন!]

কিন্তু আচমকাই তাঁর মনে হয় যে এই বিলে বিশেষ স্বার্থ, সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং বিদেশে আর্থিক সাহায্যের জন্য অত্যধিক অর্থ খরচ করা হচ্ছে। পাশাপাশি তাঁর দাবি, মাথা পিছু যে অর্থ ধার্য করা হয়েছিল, তা অনেক বেশি, বরাদ্দ আরও কমাতে হবে। মার্কিন শ্রম দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, এই বিলে স্বাক্ষর না হওয়ায় বঞ্চিত হলেন প্রায় ১ কোটি ৪০ লক্ষ নাগরিক বঞ্চিত হবেন। ট্রাম্পের এই ভূমিকা ক্ষুব্ধ হন ভাবী প্রেসিডেন্ট জো বিডেনও। তিনিও ট্রাম্পের বিরুদ্ধে তোপ দাগেন। এসবের চাপে পড়েই সম্ভবত, শেষ পর্যন্ত বিলে সই করে দিলেন ট্রাম্প। স্বস্তিতে কর্মহীন বহু মার্কিনী।

[আরও পড়ুন: প্রকাশ্য রাস্তায় অতর্কিতে হামলা, চিনে ছুরিকাঘাতে মৃত কমপক্ষে ৭]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement