Advertisement

ভারতীয় খাবারের নিন্দা করে সমালোচনার মুখে মার্কিন লেখক, চাপে পড়ে চাইলেন ক্ষমাও

10:38 PM Aug 26, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “ভারতের ঐতিহ‌্যবাহী সব খাবার একই মশলা দিয়ে রান্না করা হয়।” ওয়াশিংটন পোস্টে একটি প্রতিবেদনে ভারতীয় খাবার নিয়ে এমন মন্তব‌্য করে বিতর্কে জড়ালেন মার্কিন লেখক জিন ওয়েনগার্টেন (US Writer Gene Weingarten)। সোশ‌্যাল মিডিয়ায় তাঁর এই মন্তব‌্যকে ঘিরে প্রতিবাদের জেরে বাধ‌্য হয়েই ক্ষমা চাইলেন তিনি। আমেরিকায় (America) বসবাসকারী বিখ‌্যাত ভারতীয় শেফ-সঞ্চালিকা পদ্মা লক্ষ্মীও লেখক জিনের ওই বক্তব্যের বিরোধিতা করেছিলেন।

Advertisement

মঙ্গলবার টুইটারে জিন ক্ষমা চাওয়ার পাশাপাশি নিজেকে নির্বোধ বলেও দাবি করেছেন। তিনি লেখেন, “ওই প্রতিবেদনে আমার অন্তত একটি ভারতীয় খাবারের নাম উল্লেখ করা উচিৎ ছিল। এভাবে সমস্ত ভারতীয় খাবারের কথা বলা ঠিক হয়নি। সবাই এ নিয়ে আমাকে কী কী বলেছে সেটাও দেখেছি। ক্ষমা চাইছি। (তবে হ্যাঁ, ভারতীয় কারি মশলার মিশ্রণ দিয়ে তৈরি। শুধু একটা মশলা দিয়ে নয়।)”

[আরও পড়ুন: Nusrat Jahan: মা হলেন অভিনেত্রী-সাংসদ নুসরত জাহান, কোলে এল ফুটফুটে সন্তান]

গত ১৯ আগস্ট ওয়াশিংটন পোস্টে জিন লিখেছিলেন, “ভারত বিশ্বকে আমাদের দাবা খেলা শিখিয়েছে। গণিতে শূন্যের আবিষ্কার করেছে। বর্তমান জীবনে অহিংস রাজনীতি শিখিয়েছে। সাপ-লুডো খেলা শিখিয়েছে। ছানি অপারেশন করা দেখিয়েছে। কিন্তু এদের তৈরি বিশ্বের একমাত্র ঐতিহ‌্যবাহী খাবার একটামাত্র মশলা দিয়ে তৈরি।” এরপরে ভারতীয় খাবারের স্বাদের নিন্দাও করেন তিনি। সেই প্রেক্ষিতে পদ্মা লক্ষ্মী পাল্টা আক্রমণে তাঁকে লেখেন, “আপনি ভারতীয় খাবার নিয়ে কোনও গবেষণা না করেই এই প্রতিবেদন লিখেছেন। একটা খাবার দিয়ে ভারতীয় খানাকে বিচার করে ভুল করেছেন।”

[আরও পড়ুন: আবৃত্তি জগতে নক্ষত্রপতন, প্রয়াত বিখ্যাত বাচিক শিল্পী Gouri Ghosh]

Advertisement
Next