shono
Advertisement

‘সমর্থনযোগ্য নয়’, ভারতীয় ছাত্রীর মৃত্যু নিয়ে ঠাট্টার ঘটনায় ক্ষমা চাইলেন মার্কিন মেয়র

সিয়াটেলের দক্ষিণ এশীয়দের সঙ্গে বৈঠকের পরেই ক্ষমা প্রার্থনা মেয়রের।
Posted: 01:17 PM Sep 17, 2023Updated: 01:17 PM Sep 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকায় (America) পুলিশের গাড়ির ধাক্কায় নিহত হয়েছেন ভারতীয় ছাত্রী জাহ্নবী কান্ডুলা। তরুণীর মৃত্যু নিয়ে ঠাট্টার অভিযোগ ওঠে সিয়াটেলের এক পুলিশ কর্মীর বিরুদ্ধে। যা নিয়ে তুমুল বিতর্ক শুরু হলে অভিযুক্তের কঠোর শাস্তির দাবি জানায় সানফ্রান্সিসকোর ভারতীয় কনস্যুলেট। এবার চাপের মুখে গোটা ঘটনার জন্য দুঃখপ্রকাশ করে ক্ষমা চাইলেন সিয়াটেলের মেয়র।

Advertisement

শনিবার সিয়াটেলর দক্ষিণ এশীয় অভিবাসী সম্প্রদায়ের নেতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন মেয়র ব্রুস হ্যারেল। এর পরেই জাহ্নবীর মৃত্যু এবং পরবর্তী ঘটনার জন্য ক্ষমা চান তিনি। ওই বৈঠকে ছিলেন সিয়াটেলের ভারতীয় বংশোদ্ভূত আইনজীবী প্রীতি শ্রীধর। তিনি বলেন, “মেয়র ঘটনার সম্পূর্ণ দায় স্বীকার করে ক্ষমা চেয়েছেন। যে ভিডিও প্রকাশ্যে এসেছে, সেখান যা শোনা গিয়েছে, স্বীকার করেছেন যে তা কোনওভাবেই সমর্থনযোগ্য নয়। জীবনের মূল্যের প্রতি শ্রদ্ধা থাকা উচিত।” সিয়াটেলের মেয়রের সঙ্গে এদিনের বৈঠকের পর দক্ষিণ এশীয় অভিবাসীদের ১০০ জন সদস্য দুর্ঘটনাস্থলে মিছিল করে যান। তাঁদের সঙ্গে ছিল প্ল্যাকার্ড। যেখানে লেখা হয় “জাহ্নবীর মৃত্যুর বিচার চাই, জেলে পাঠানো হোক খুনি পুলিশকর্মীকে”। পুলিশের প্রশিক্ষণে বড়সড় বদলেরও দাবি জানানো হয় নাগরিকদের তরফে।

[আরও পড়ুন: হকার উচ্ছেদ ঘিরে রণক্ষেত্র হাওড়া স্টেশন, লাঠিচার্জ আরপিএফের]

২০২১ সালে পড়াশোনার জন্য আমেরিকায় যান জাহ্নবী কান্দুলা (Jaahnavi Kandula)। চলতি বছরের ডিসেম্বরেই ডিগ্রি পাওয়ার কথা ছিল। তার আগেই গত ২৩ জানুয়ারি পুলিশের গাড়ির ধাক্কায় মৃত্যু হয় তরুণীর। ঘাতক গাড়িটি চালাচ্ছিলেন কেভিন নামের এক পুলিশ কর্মী। কেভিনের গাড়িতে ধাক্কা লেগে ছাত্রীর মৃত্যু হলেও বিতর্কের কেন্দ্রে আরেক পুলিশ কর্মী ড্যনিয়েল।

[আরও পড়ুন: রেলট্র্যাক, সিগন্যালিংয়ের কাজ, রবিবার হাওড়া শাখায় বাতিল বেশ কয়েকটি ট্রেন]

সিয়াটেল পুলিশ অফিসার্স গিল্ডের ভাইস প্রেসিডেন্ট ড্যানিয়েল অডেরারকে খতিয়ে দেখতে বলা হয়েছিল যে দুর্ঘটনার সময় গাড়ি চালক কেভিন নেশাগ্রস্ত ছিলেন কি না। পরে এই বিষয়ে ড্যানিয়েল পুলিশ গিল্ডের সভাপতির সঙ্গে ফোনে কথা বলেন। যা তাঁর বডি ক্যামেরায় রেকর্ড হয়। সেই ভিডিওই ভাইরাল হয়েছে। ভিডিওতে জাহ্নবীর মৃত্যু নিয়ে ড্যানিয়েলকে ঠাট্টা করতে শোনা যায়। গিল্ড সভাপতি মাইক সোলানকে ড্যানিয়েল বলেন, “২৬ বছর বয়স (ভুল বয়স বলেন ড্যানিয়েল), খুব গুরুত্বপূর্ণ নয়। আমজনতা। শুধু একটা চেক লিখে দিলেই হবে। ১১ হাজার ডলারই যথেষ্ট।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement