‘মোদিকে কেউ ভয় দেখাতে পারে না’, ‘নির্ভীক’ নমোকে দেখে ‘অবাক’ পুতিন

12:09 PM Dec 08, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওঁকে ভয় দেখানো যায় না। কোনও সিদ্ধান্ত নেওয়ার জন্য জোরও করা যায় না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) সম্পর্কে ভূয়সী প্রশংসা করলেন ভ্লাদিমির পুতিন। তাঁর মতে, ভারত ও ভারতীয়দের বিরুদ্ধে কোনও সিদ্ধান্ত নেওয়ার জন্য মোদিকে জোর করা যায় না। সেই সঙ্গে মোদিকে ‘গ্যারান্টর’ বলেও অভিহিত করেন রুশ প্রেসিডেন্ট। উল্লেখ্য, ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পরে পশ্চিমি দুনিয়ার প্রবল চাপ সত্ত্বেও রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেনি ভারত।

Advertisement

বৃহস্পতিবার একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন রুশ রাষ্ট্রপ্রধান। সেখানেই পুতিন (Vladimir Putin) বলেন, “আমি ভাবতেই পারি না মোদিকে ভয় দেখানো হচ্ছে বা কোনও কাজ করতে জোর করা হচ্ছে। ভারত বা ভারতীয়দের স্বার্থের বিরোধী কোনও সিদ্ধান্ত নিতে জোর করা যায় না মোদিকে। মাঝে মাঝে তো অবাক হয়ে যাই, ভারতের স্বার্থ রক্ষা করার জন্য এতখানি দৃঢ় অবস্থান কী করে বজায় রাখেন মোদি।” উল্লেখ্য, সাম্প্রতিককালে একাধিকবার পুতিনের মুখে মোদির স্তুতি শোনা যায়। 

[আরও পড়ুন: মেয়েদের শিক্ষা বন্ধ করা ভুল, মানছে তালিবান, কেন আচমকা উলটো সুর?]

শুধু ভারতের স্বার্থ রক্ষা নয়, ইন্দো-রাশিয়া দ্বিপাক্ষিক সম্পর্কেও মোদির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে মনে করেন পুতিন। তাঁর মতে, “সবদিক থেকেই দারুণ উন্নতি করছে ভারত ও রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক। আর এই সাফল্যের মূল গ্যারান্টর হলেন মোদি। তাঁর নীতির ফলেই এই অগ্রগতি। আন্তর্জাতিক ক্ষেত্রে যে কয়েকজন সমমনস্ক নেতার নাম আমি সবসময়ে উল্লেখ করি তার মধ্যে অন্যতম হলেন মোদি।” ভারত ও রাশিয়ার বাণিজ্যিক সম্পর্কে ব্যাপক উন্নতির কথাও উঠে আসে পুতিনের মুখে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই রুশ তেল কেনার উপরে নিষেধাজ্ঞা চাপিয়েছিল পশ্চিমি দুনিয়া। এহেন পরিস্থিতিতে বেশ কম দামে অশোধিত তেল বিক্রি করতে শুরু করে রুশ কোম্পানিগুলো। সেই সময়েই রাশিয়া থেকে বিপুল পরিমাণে তেল আমদানি করে ভার‍ত। আমেরিকা-সহ নানা দেশের আপত্তি উড়িয়ে দিয়ে তেল কিনতে শুরু করে ভারতীয় সংস্থাগুলো। ফুলে ফেঁপে উঠেছে ভারত-রাশিয়ার বাণিজ্যিক সম্পর্ক।

[আরও পড়ুন: ‘ওরা বস্ত্রহরণ শুরু করেছে, এবার মহাভারতের যুদ্ধ হবে’, হুঙ্কার মহুয়ার]

Advertisement
Next