shono
Advertisement

‘প্রার্থনায় হামলা ভারতে হয় না, এমনটা পাকিস্তানেই সম্ভব’, বিস্ফোরক পাক প্রতিরক্ষা মন্ত্রী

আমরাই সন্ত্রাসবাদের বীজ বপন করেছি, স্বীকারক্তি পাক মন্ত্রীর।
Posted: 12:49 PM Feb 01, 2023Updated: 12:51 PM Feb 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার দুপুরে পেশোয়ারের (Peshawar) মসজিদে নমাজ চলাকালীন হামলায় ১০০ জনের মৃত্যু হয়েছে। ওই ঘটনায় এবার আত্মসমালোচনার সুরে ক্ষোভপ্রকাশ খোদ পাক প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফের (Khwaja Asif)। তাঁর বিস্ফোরক স্বীকারক্তি, বিশ্বের কোথাও প্রার্থনার সময় হামলা হয় না। ভারতেও হয় না। এমনটা কেবল পাকিস্তানেই (Pakistan) সম্ভব। পাক প্রতিরক্ষা মন্ত্রীর এই মন্তব্যে অস্বস্তিতে পড়েছে শাহবাজ শরিফ সরকার (Shahbaz Sharif Government)। ভারত, আমেরিকার মতো দেশগুলি দীর্ঘদিন ধরে বলছে, পাকিস্তান হল সন্ত্রাসের (Terrorism) আঁতুরঘর। বিরোধী আন্তর্জাতিক কূটনীতির সেই দাবিকে কার্যত মেনে নিলেন শাহবাজ মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ সদস্য।

Advertisement

পাকিস্তানের সংবাদমাধ্যম ‘দ্য ডন’ জানিয়েছে, পেশোয়ারের মসজিদে হামলা নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী আসিফ। এই প্রসঙ্গে তিনি বলেন, “প্রার্থনার সময় হামলা ভারতে বা ইজরায়েলে হয় না। কিন্তু পাকিস্তানে তা হয়।” তবে এইসঙ্গে সন্ত্রাসের বিরুদ্ধে পাক সরকারের লড়াইয়ের কথাও তুলে ধরেন তিনি। জানান, সোয়াত উপত্যকায় সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই শুরু হয়েছিল পাকিস্তান পিপল’স পার্টি (PPP)-র আমলে। যা শেষ হয় পাকিস্তান মুসলিম লিগ-এর সময়কালে।

[আরও পড়ুন: আদানির সঙ্গে ডুবছে ভারতও, বৃহত্তম অর্থনীতির ক্রমতালিকায় পতন দেশের]

পাক প্রতিরক্ষা মন্ত্রী দাবি করেন, সেই সময় সোয়াত উপত্যকা থেকে করাচি পর্যন্ত শান্তি বজায় ছিল। তবে এইসঙ্গে জানান, গত দেড় থেকে দু’বছর আগে আমাদের দু’তিন বার বলা হয়েছে, জঙ্গিদের সঙ্গে আলোচনা চালাতে। দাবি করেন, “তাঁদের (জঙ্গিদের) শান্তির পথে আনা যাবে।” পাক মন্ত্রীর বিস্ফোরক স্বীকারক্তি, “আমি সংক্ষেপে বলতে চাই, আমারাই সন্ত্রাসবাদের বীজ বপন করেছি।”

[আরও পড়ুন: শতবর্ষের স্বপ্নপূরণে হাতিয়ার ‘সপ্তর্ষি’, বাজেটে ৭ পদক্ষেপের ঘোষণা নির্মলার]

উল্লেখ্য, সোমবার দুপুরে পেশোয়ারের মসজিদে হামলায় ১০০ জনের মৃত্যু হয়েছে তো বটেই। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে জানা গিয়েছে স্থানীয় প্রশাসনের তরফে। হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা কষছেন অনেকে। ইতিমধ্যে বিস্ফোরণের দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালিবান পাকিস্তান (TTP)। বিস্ফোরণে তাঁদের হাত রয়েছে বলে জানিয়ে দিয়েছেন পাক তালিবান জঙ্গি গোষ্ঠীর এক নেতা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement