shono
Advertisement

ব্যাটারি ছাড়াই মোবাইল! মার্কিন মুলুকে অসাধ্যসাধন গবেষকদের

গবেষণায় ভারতীয়দের হাত। The post ব্যাটারি ছাড়াই মোবাইল! মার্কিন মুলুকে অসাধ্যসাধন গবেষকদের appeared first on Sangbad Pratidin.
Posted: 03:14 PM Jul 09, 2017Updated: 09:44 AM Jul 09, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্মার্টফোন আসার পর ঝক্কিটা অনেকটা বেড়েছে। ইন্টারনেটের অতিরিক্ত ব্যবহারে ফোনের ব্যাটারি নেমে যাচ্ছে হু হু করে। ফোনের প্রাণ রাখতে চার্জার, পাওয়ার ব্যাঙ্ক কত কিছুই না সঙ্গে রাখতে হয়। মোবাইলের ব্যাটারি বা চার্জ নিয়ে যাদের মাথাব্যথার শেষ নেই তাদের জন্য সুখবর। মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা  এব্যাপারে নতুন দিগন্তের খোঁজ দিয়েছেন। তারা গবেষণার মাধ্যমে এমন একট ধরনের সেলফোন তৈরি করেছেন, যেখানে চার্জের জন্য আর ভাবতে হবে না। মোবাইলে প্রয়োজন হবে না ব্যাটারির। রেডিও সিগন্যাল, সূর্যরশ্মি বা আলো এবং আপনার কণ্ঠস্বর থেকে মোবাইল প্রয়োজনীয় শক্তি পেয়ে যাবে। আর এই গবেষণার সঙ্গে যুক্ত হয়েছেন বেশ কয়েকজন প্রবাসী ভারতীয়।

Advertisement

[কীভাবে চার্জ দেওয়া উচিত স্মার্টফোনে?]

ব্যাটারি ছাড়া মোবাইল!  এও সম্ভব। হেঁয়ালি নয়, মোবাইলে সব কাজ হবে, তবে ব্যাটারির দরকার পড়বে না। ফোন চালানোর জন্য শক্তি হাতের নাগালে থাকা কিছু জিনিস থেকেই মিলবে। মোবাইলের ব্যাটারি নিয়ে সাধারণ মানুষের যখন অজস্র সমস্যা তখন এমনই খবর দিচ্ছেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা বলছেন ব্যাটারির বিকল্প হবে রেডিও সিগন্যাল এবং আলো। যার থেকে মোবাইল প্রয়োজনীয় শক্তি পেয়ে যাবে। ইতিমধ্যে স্কাইপের মাধ্যমে কল করে এর পরীক্ষা হয়েছে। এই গবেষণার সঙ্গে যুক্ত হয়েছেন বেশ কয়েকজন ভারতীয় অধ্যাপক। তাদের অন্যতম শ্যাম গোল্লাকোটার কথায়, তারা যেভাবে এগোতে চাইছেন তাতে দুনিয়ায় প্রথম কোনও মোবাইল তৈরি হবে যাতে ব্যাটারির কার্যত প্রয়োজন হবে না। অ্যানালগ সিগন্যালের মাধ্যমে ফোন প্রয়োজনীয় শক্তি পাবে। কারও সঙ্গে কথা বলার সময় ফোন কানেক্ট হলে হালকা ধরনের কম্পন হবে। সেই কম্পন এবং কথা বলার আওয়াজ থেকে ফোনটি শক্তি সঞ্চয় করবে। রেডিও সিগন্যালের মাধ্যমে গোটা বিষয়টি সম্পন্ন হবে।

[মোবাইলে মজে মা, খাবার চাওয়ায় গলা টিপে ছেলেকে খুন]

পাশাপাশি ওয়াই-ফাইয়ের মাধ্যমে এই প্রযুক্তি ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে গবেষকদের। ভামসি টাল্লা নামে আরও এক ভারতীয় গবেষকের কথায়, মোবাইল টাওয়ার বা ওয়াই ফাই রাউটারের মাধ্যমে ব্যাটারি-ফ্রি ফোন ব্যবহার করা যাবে। ব্যাটারিহীন ফোনটির ক্ষমতা হল ৩.৫ মাইক্রো ওয়াট। রেডিও সিগন্যালের মাধ্যমেই গোটা কর্মকাণ্ড চলবে। এর জন্য প্রয়োজন কিছুটা সৌরশক্তির। সোলারের ব্যবহারের জন্য মোবাইল একটি সেল থাকছে। যার আকার চালের দানার মতো। বেস স্টেশনের মাধ্যমে যা যোগাযোগ রাখবে।

The post ব্যাটারি ছাড়াই মোবাইল! মার্কিন মুলুকে অসাধ্যসাধন গবেষকদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement