shono
Advertisement

৯১ লক্ষ টাকায় বিক্রি হল বিশ্বের প্রথম SMS! কী লেখা ছিল তাতে?

১৯৯২ সালের ৩ ডিসেম্বর পাঠানো হয়েছিল বিশ্বের প্রথম এসএমএস।
Posted: 08:09 PM Dec 25, 2021Updated: 08:09 PM Dec 25, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এসএমএস (SMS)। শর্ট মেসেজ সার্ভিস। স্মার্টফোনের রমরমার আগে কত গোপন কথা, ব্যক্তিগত আলাপচারিতা, শলাপরামর্শ, রাগ-অভিমান ফোনে ফোনে ঘুরে বেড়াত ছোট ছোট বার্তা হয়ে। আজ সোশ্যাল মিডিয়ার দাপটে খানিক ফিকে হয়ে গিয়েছে তার গরিমা। তবুও এসএমএসের সেই রমরমার স্মৃতি কেই বা ভুলতে পেরেছে। ১৯৯২ সালের ৩ ডিসেম্বর পাঠানো হয়েছিল বিশ্বের প্রথম এসএমএস। এবার সেই মেসেজই নিলাম করল ভোডাফোন (Vodafone)। যা বিক্রি হল চড়া দামে।

Advertisement

কত দাম উঠল সেই মেসেজের? জানা যাচ্ছে, ৯১ লক্ষ টাকায় সেটি কিনেছেন এক ব্যক্তি। তাঁর নাম প্রকাশ করা হয়নি। প্যারিসে ওই মেসেজ বিক্রি করা হল NFT হিসেবে। কী এই এনএফটি? এর পুরো নাম ‘নন-ফানজিবল টোকেন’। ব্লকচেন নামের এক ডিজিটাল লেজারে সংরক্ষিত ডেটার ইউনিটকে এই নামে ডাকা হয়। এবার সেই আকারেই বিক্রি হল বিশ্বের প্রথম মেসেজ।

বিশ্বের প্রথম এসএমএস

[আরও পড়ুন: নতুন বছরে পাঁচটি আকর্ষণীয় ফিচার আনছে WhatsApp! জেনে নিন খুঁটিনাটি]

কী লেখা ছিল সেই এসএমএসে? প্রোগ্রামার নিল পাপওয়ার্থ তাঁর সহকর্মী রিচার্ড জার্ভিসকে আজ থেকে ২৯ বছর আগে অগ্রিম ক্রিসমাসের শুভেচ্ছা পাঠিয়েছিলেন। ‘মেরি ক্রিসমাস’ লেখা সেই বার্তাই প্রথম এসএমএসের বার্তা। সেই টেক্সট মেসেজকেই দেওয়া হয়েছে এনএফটির রূপ। যা ক্রেতার হাতে তুলে দেওয়া হয়েছে। সেই সঙ্গে তিনি পেয়েছেন একটি সার্টিফিকেট। এবং একটি ডিজিটাল ছবি, যেখানে ফোনের স্ক্রিনে ফুটে ওঠা ইনকামিং মেসেজের প্রতিরূপ রয়েছে।

এর আগে প্রথম উইকিপিডিয়াও এই এভাবে এনএফটির আকারে নিলামে তোলা হয়েছিল। তা বিক্রি হযেছিল আকাশছোঁয়া ৭ লক্ষ ৫০ হাজার ডলারের বিনিময়ে। এছাড়াও ডিজিটাল আর্ট, মিউজিক কম্পোজিশন কিংবা সংগ্রহযোগ্য কার্ডকেও এনএফটি আকারে বিক্রি হতে দেখা যাচ্ছে ইদানীং। সেলেব্রিটিরা আগ্রহ দেখাচ্ছেন তা কিনতে। সেই তালিকায় মেসি, রোনাল্ডোর মতো তারকারাও রয়েছে।

[আরও পড়ুন: এবার মহাকাশে খাবার পৌঁছে চমকে দিল উবের ইটস, কী ছিল মহাকাশচারীদের মেনুতে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement