shono
Advertisement

পরিবেশ বাঁচানোর বিজ্ঞাপনে বর্জ্য বোঝাতে ‘লগানে’র ‘কাচড়া’র মুখ! বিতর্কে Zomato

ক্ষোভের মুখে ভিডিওটি সরিয়ে নেয় জনপ্রিয় ফুড ডেলিভারি সংস্থা।
Posted: 06:32 PM Jun 08, 2023Updated: 06:33 PM Jun 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে ‘লগান’ (Lagaan) ছবিটির গুরুত্ব কতটা সেব্যাপারে মন্তব্য নিষ্প্রয়োজন। কেবল ‘ভুবন’রূপী আমির খান নন, ছবির অন্যান্য চরিত্রগুলিও তুমুল জনপ্রিয়। তাদেরই একজন ‘কাচড়া’। দলিত এই চরিত্রটিকে গত ৫ জুন পরিবেশ দিবসে ফিরিয়ে এনে বিতর্কে জড়াল জনপ্রিয় ফুড ডেলিভারি সংস্থা জোম্যাটো (Zomato)। পরে বিজ্ঞাপনটি সরিয়েও নিল তারা। কিন্তু কেন ওই বিজ্ঞাপন ঘিরে ক্ষুব্ধ হলেন নেটিজেনরা?

Advertisement

আসলে ওই বিজ্ঞাপনে পরিবেশরক্ষার আবেদন জানাতে গিয়ে আবর্জনা দেখাতে গিয়ে আদিত্য লখিয়া অভিনীত চরিত্রটিকে ব্যবহার করা হয়েছিল। পুনর্ব্যবহারযোগ্য তোয়ালে থেকে ফুলদানি, বিজ্ঞাপনে প্লাস্টিক বর্জ্য হিসেবে তাঁর মুখকেই প্রতীকী ছবি হিসেবে ব্যবহার করেছিল জোম্যাটো। এটা একেবারেই ভালভাবে নেননি নেটিজেনরা। তাঁদের মধ্যে অন্যতম ‘মাসান’ ছবির পরিচালক নীরজ ঘায়ওয়ান। তিনি টুইটারে বিষয়টিকে ‘অত্যন্ত অসংবেদনশীল’ হিসেবে আক্রমণ করেছেন। এমনই প্রতিবাদ করেন বহু নেটিজেন। তাঁদের দাবি, নিপীড়িত, অবদমিত দলিতের মুখ হিসেবে ‘কাচড়া’কে সকলে চেনেন। তাঁকে এভাবে দেখানোটা একেবারেই সংবেদনশীলতার পরিচায়ক নয়।

[আরও পড়ুন: মুম্বইয়ে লিভ ইন সঙ্গী খুনের ঘটনায় সরব বিরোধীরা, এতদিন মুখ খোলেননি কেন, তোপ BJPর]

[আরও পড়ুন: রাহুলের ছেড়ে আসা ওয়ানড়ে উপনির্বাচনের তোড়জোড় শুরু কমিশনের, ধন্দে রাজনৈতিক মহল]

অবশেষে জোম্যাটো ওই বিজ্ঞাপনের প্রচার বন্ধ করে দেয়। সেই সঙ্গে জানিয়ে দেয়, তাদের কোনও খারাপ উদ্দেশ্য ছিল না। কিন্তু যেহেতু অনেকের ভাবাবেগে আঘাত লেগেছে তাই তারা ওই ভিডিওটি তুলে নিচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement