shono
Advertisement

৪জি অতীত, নতুন বছরেই কলকাতা-সহ দেশের ১৩ শহরে চালু হচ্ছে 5G

রাতারাতি কতটা বদলে যাবে মোবাইল প্রযুক্তির চেনা ছবি?
Posted: 05:44 PM Dec 28, 2021Updated: 09:40 PM Dec 28, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে অপেক্ষার অবসান। নতুন বছরেই ৫জি ইন্টারনেট পরিষেবা (5G network) শুরু হতে চলেছে ভারতে। ২০২২ সালেই দেশের ১৩টি মেট্রো শহরে লঞ্চ করা হবে ৫জি। এই খবর ঘিরে স্বাভাবিক ভাবেই চাঞ্চল্য সৃষ্টি হয়েছে দেশের প্রযুক্তিপ্রেমী মহলে। বাড়ছে গুঞ্জন। মনে করা হচ্ছে, এই ১৩টি শহরের পরে ধীরে ধীরে দেশের অন্যান্য অঞ্চলেও শুরু হয়ে যাবে ৫জি পরিষেবা। রাতারাতি অনেকটাই বদলে যাবে মোবাইল প্রযুক্তির চেনা ছবি।

Advertisement

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে কলকাতা, মুম্বই, দিল্লি, গুরুগ্রাম, পুণে, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, লখনউ, হায়দরাবাদ, জামনগর, আহমেদাবাদ, গান্ধীনগর- এই ১৩টি শহরে চালু হচ্ছে ৫জি। ইতিমধ্যেই ওই শহরগুলিতে স্থাপিত হয়েছে ট্রায়াল সাইট। জিও, এয়ারটেল ও ভোডাফোনের মতো টেলিকম সংস্থাগুলি ওই সাইটগুলি থেকে ৫জি পরিষেবা চালাবে।

[আরও পড়ুন: OMG! এক লক্ষ টাকার স্মার্টফোন অর্ডার করে এ কী পেলেন যুবক!]

কেন্দ্রের তথ্য ও প্রযুক্তি দপ্তরের তরফে জানানো হয়েছে, ২২৪ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পের কাজ সম্পূর্ণ হচ্ছে এবছরের ৩১ ডিসেম্বর। গত ৩ বছর ধরে ৮টি এজেন্সি লাগাতার কাজ করে চলেছে ৫ জি পরিষেবা কার্যকর করার ব্যাপারে। তাদের মধ্যে অন্যতম আইআইটি দিল্লি, আইআইটি বম্বে, আইআইটি কানপুরের মতো প্রতিষ্ঠান।

এই মুহূর্তে দেশে মোবাইল প্রযুক্তিতে ৪জি পরিষেবা রয়েছে। ৫জি এলে গ্রাহকদের পরিষেবায় কতটা পরিবর্তন আসবে? মনে করা হচ্ছে, ডেটা ডাউনলোডের গতি বাড়বে ১০ গুণ! স্পেক্ট্রাম এফিশিয়েন্সি হবে ৩ গুণ বেশি। ফলে প্রযুক্তির ব্যবহারে আমূল পরিবর্তন আসতে চলেছে। কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, পরিবহণ থেকে ট্র্যাফিক ম্য়ানেজমেন্ট- সর্বত্রই ছড়িয়ে পড়বে সেই পরিবর্তনের আঁচ। তবে ৫জি পরিষেবা চালু হওয়ার আগে নিলামে চড়ানো হবে স্পেক্ট্রাম। যদিও তারিখ এখনও জানা যায়নি।

[আরও  পড়ুন: প্রিপেড গ্রাহকদের জন্য দুর্দান্ত সুখবর! ফের হ্যাপি নিউ ইয়ার অফার আনল Jio, জানুন খুঁটিনাটি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement