shono
Advertisement

ছুটিতে আর নয় ভিন রাজ্যে, পুজোর শহরে একটুকরো ভারত এবার আলিপুরে

ঘর থেকে দু'পা ফেলেই একটুকরো ভারতদর্শন করাবে আলিপুর সার্বজনীন। The post ছুটিতে আর নয় ভিন রাজ্যে, পুজোর শহরে একটুকরো ভারত এবার আলিপুরে appeared first on Sangbad Pratidin.
Posted: 01:37 PM Sep 01, 2017Updated: 04:02 PM Oct 01, 2019

পুজো প্রায় এসেই গেল৷ পাড়ায় পাড়ায় পুজোর বাদ্যি বেজে গিয়েছে৷ সেরা পুজোর লড়াইয়ে এ বলে আমায় দেখ তো ও বলে আমায়৷ এমনই কিছু বাছাই করা সেরা পুজোর প্রস্তুতির সুলুকসন্ধান নিয়ে হাজির Sangbadpratidin.in৷ আজ পড়ুন আলিপুর সার্বজনীনের পুজো প্রস্তুতি৷

Advertisement

শুভময় মণ্ডল: পুজো মানেই দেদার হুল্লোড়, হইচই। আর পুজো মানেই বাঙালির পায়ের তলায় সরষে। লম্বা ছুটি নিয়ে হুজুগে বাঙালির ভিন রাজ্যে পাড়ি দেওয়া। কিন্তু কবিতার ভাষায়, দেখা হয় নাই চক্ষু মেলিয়া, ঘর হইতে দুই পা ফেলিয়া-র মতো সব দেখেও অনেক কিছুই দেখা হয় না। এই যে দেশের আনাচে-কানাচে এত ঐতিহাসিক স্থাপত্য, শিল্পকলার নিদর্শন। সব কি দেখা হয়ে ওঠে এই মানবজনমে? তবে যদি ঘরের পাশেই এক টুকরো ভারতবর্ষকে চাক্ষুষ করা যায়, কেমন হয়! সেই বন্দোবস্তই করেছে আলিপুর সার্বজনীন। দক্ষিণের এই নামী পুজোর এবছরের থিম অনন্য ভারতবর্ষ। পোশাকি নাম ‘ভারত আমার ভারতবর্ষ’। এবার ৭০তম বর্ষ এই পুজোর। তাই এবার পুজোর ছুটিতে ভিন রাজ্যে নৈব নৈব চঃ। ঘর থেকে দু’পা ফেলেই একটুকরো ভারতদর্শন করাবে আলিপুর সার্বজনীন।

শুরুতেই থিমের বর্ণনা থেকে একটা আভাস নিশ্চয়ই পাওয়া গিয়েছে। গোটা ভারতবর্ষকেই এবার পুজোমণ্ডপে ফুটিয়ে তুলেছেন শিল্পী অনির্বাণ দাস। মণ্ডপে পা রাখলেই বুঝতে পারবেন। কী থাকছে না সেখানে! কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাট থেকে নাগাল্যান্ড। সেই সিন্ধু সভ্যতার নিদর্শন থেকে শুরু করে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। দেশের প্রাচীন সমস্ত ঐতিহাসিক স্থাপত্য, ভাস্কর্য, শিল্পকলার নিদর্শন সবই দেখতে পাবেন মণ্ডপসজ্জায়। শুধু তাই নয়, দেশের সমস্ত রাজ্যের বিখ্যাত স্থাপত্য থাকবে মণ্ডপ জুড়ে। ইতিহাসের সরণি বেয়ে এই অভিনব ভারত ভ্রমণের রুপকার শিল্পী অনির্বাণ দাস মূলত কাঠ, শোলা এবং কাপড়ই মণ্ডপসজ্জায় ব্যবহার করেছেন। নানান কিসিমের রঙের ফুলঝুরি মণ্ডপের অন্দরে। সাঁচীর বৌদ্ধস্তূপের আদলে তৈরি। সেখানেও থাকছে চমক।থিমের সঙ্গে সামঞ্জস্য রেখেই তৈরি হচ্ছে মাতৃপ্রতিমা। প্রতিমা গড়ছেন বিখ্যাত মৃৎশিল্পী নব পাল। প্রতিমাতেও অভিনবত্ব থাকছে। মণ্ডপসজ্জায় গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে আলোকসজ্জার। আলোর দায়িত্বে রয়েছেন শিল্পী প্রেমেন্দু বিকাশ চাকী। শিল্পী জয় সরকারের আবহ সংগীতের মধ্যে দিয়েও ভারতদর্শন করবেন দর্শনার্থীরা।

গত বছর শিল্পী দেবাশিস বাড়ুইয়ের সৃষ্টিতে অনন্য রূপে সেজে উঠেছিল আলিপুর সার্বজনীনের পুজো। গতবারের থিম ছিল ‘কর্ষণে ত্রিশক্তি’। পুজোপ্রেমীদের ভূয়সী প্রশংসা পেয়েছিল সেবার। এবারও শহরের অন্যান্য থিমপুজোকে টেক্কা দিতে তৈরি আলিপুর। মণ্ডপের ভিতরেই যখন গোটা দেশ, তখন এই পুজোয় ঢুঁ না মারলে কি চলে? আশায় বুক বাঁধছেন শিল্পী ও উদ্যোক্তারাও।

কেমন চলছে প্রস্তুতি, দেখুন ভিডিও-

The post ছুটিতে আর নয় ভিন রাজ্যে, পুজোর শহরে একটুকরো ভারত এবার আলিপুরে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার