shono
Advertisement

দলের ভাঁড়ারে টান, বাংলাদেশে সাদামাটা আওয়ামি লিগের জাতীয় সম্মেলন, বাদ বিদেশি অতিথিরা

সাধারণ সম্পাদক পদ এবার কে পাবেন, তা নিয়ে জোর চর্চা দলের অন্দরে।
Posted: 03:56 PM Dec 19, 2022Updated: 04:00 PM Dec 19, 2022

সুকুমার সরকার, ঢাকা: আর্থিক মন্দা, দলের কোষাগারে টান। এসব দিক মাথায় রেখে এবার জাতীয় সম্মেলনে বাজেটে কাটছাঁট করল বাংলাদেশের (Bangladesh)ক্ষমতাসীন দল আওয়ামি লিগ। আড়ম্বর নয়, একেবারে সাদামাটাভাবে হবে সম্মেলন। দু’দিনের সম্মেলন এবার একদিনেই শেষ হয়ে যাবে। থাকছেন না কোনও বিদেশি অতিথিও। আওয়ামি লিগের (Awami League) বিশেষ সূত্র মারফত মিলেছে এসব তথ্য। দলের সভাপতি ও সাধারণ সম্পাদক ঠিক হবে এই সম্মেলনে। সভাপতি পদে শেখ হাসিনার (Sheikh Hasina) পুনর্নির্বাচন প্রায় নিশ্চিত। সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদের থাকবেন কি না, তা নিয়েই চলছে আলোচনা।

Advertisement

আগামী ২৪ ডিসেম্বর, একদিনের জন্য ঢাকার ঐতিহ্যবাহী সোহরাওয়ার্দি উদ্যানে বসছে আওয়ামি লিগের জাতীয় সম্মেলন। সূত্রের খবর, সারা দেশ থেকে কাউন্সিলর ও প্রতিনিধি হিসেবে প্রায় ১৫ হাজার নেতাকে আমন্ত্রণ জানানো হবে। এর বাইরে রাজনীতিক, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, নাগরিক সমাজের প্রতিনিধি ও বিদেশি কূটনীতিকদের বিশেষ আমন্ত্রণ জানানো হবে বলে খবর। আমন্ত্রিত থাকবেন বিএনপির (BNP)সদস্যরাও। সবমিলিয়ে ৫০ হাজার মানুষের মধ্যাহ্নভোজের ব্যবস্থা করার পরিকল্পনা রয়েছে।

[আরও পড়ুন: ‘ডোকলামের সময়ে চিনাদের সঙ্গে সুপ খাচ্ছিলেন’, রাহুল গান্ধীকে তীব্র কটাক্ষ অনুরাগ ঠাকুরের]

অভ্যর্থনা উপ-কমিটির সদস্য সচিব দীপু মণি জানিয়েছেন, দূতাবাসের কূটনীতিক ছাড়া বিদেশ থেকে কাউকে আমন্ত্রণ জানানো হবে না। বিএনপি-সহ সব রাজনৈতিক দলই আমন্ত্রিত। ইতিমধ্যে আমন্ত্রণপত্র বিতরণ শুরু হয়েছে। ২২ ডিসেম্বরের মধ্যে আমন্ত্রণের কাজ শেষ হয়ে যাবে।

[আরও পড়ুন: ‘ছাত্ররা কেন উপযুক্ত শিক্ষা পাচ্ছে না?’, শিক্ষক বদলি মামলায় ক্ষুব্ধ বিচারপতি গঙ্গোপাধ্যায়]

১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার (Dhaka) রোজ গার্ডেনে আত্মপ্রকাশ ঘটে আওয়ামি লিগের। এখনও পর্যন্ত দলটির ২১টি জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ ২০১৯ সালের সম্মেলনে শেখ হাসিনা সভাপতি ও ওবায়দুল কাদের পুনরায় সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এবারও শেখ হাসিনাই সভাপতি থাকছেন – এ ব্যাপারে দলের নেতারা নিশ্চিত। সাধারণ সম্পাদক পদে পরিবর্তন আসছে কি না, সেটাই এই মুহূর্তে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে দলের ভিতরে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement