shono
Advertisement

চিন নয়, বাংলাদেশের বিদেশমন্ত্রী হয়েই প্রথম ভারত সফরে হাসান মাহমুদ

বিদেশমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর প্রথমেই ভারতের হাইকমিশনার তাঁর সঙ্গে দেখা করে আমন্ত্রণ জানিয়েছিলেন।
Posted: 05:42 PM Jan 18, 2024Updated: 05:49 PM Jan 18, 2024

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশের (Bangladesh) মন্ত্রী পদে বসার পর চিন নয়, ভারত (India) সফরেই প্রথম আসছেন বিদেশমন্ত্রী হাসান মাহমুদ। সূত্রের খবর, আগামী ৭ ফেব্রুয়ারি নয়াদিল্লি যাচ্ছেন তিনি। বৃহস্পতিবার দুপুরে বিদেশমন্ত্রী তাঁর দপ্তরে এক সাংবাদিক সম্মেলন করে একথা জানিয়েছেন। হাসান মাহমুদ জানান, ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরের (S Jaishankar) আমন্ত্রণে তিনি ৭ ফেব্রুয়ারি নয়াদিল্লি যাবেন। উল্লেখ্য, প্রাক্তন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসান মাহমুদ কলকাতা-বন্ধু বলে পরিচিত। কলকাতার সাংস্কৃতিক মহলের সঙ্গে তাঁর অত্যন্ত ঘনিষ্ঠতা। ফলে এহেন ব্যক্তিকে বিদেশমন্ত্রী পদে বসানো হাসিনার অত্যন্ত বিচক্ষণ সিদ্ধান্ত বলে মনে করছে ওয়াকিবহাল মহল। আর তাই পদে বসেই ভারত সফরেই প্রথম আসছেন হাসান মাহমুদ।

Advertisement

বাংলাদেশের নতুন বিদেশমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর হাসান মাহমুদকে গত ১৪ জানুয়ারি তাঁকে অভিনন্দনবার্তা পাঠান ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার প্রণয় বর্মা পরদিন হাসান মাহমুদের দপ্তরে গিয়ে তাঁকে শুভেচ্ছা জানানা। পাশাপাশি তিনি সাংবাদিকদের জানান, তাঁকে ভারত সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছেন জয়শংকর।

[আরও পড়ুন: জন্মের প্রমাণপত্র হিসাবে গ্রহণযোগ্য নয় আধার! বড় সিদ্ধান্ত কেন্দ্রের]

আর বিদেশমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর চিন নয়, ভারতের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতেই যে তিনি বেশি আগ্রহী, তা স্পষ্ট করে দিলেন হাসান মাহমুদ। তাই প্রথম দ্বিপাক্ষিক সফরে নয়াদিল্লি যাচ্ছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী। এদিন সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ৭ ফেব্রুয়ারি তিনি ভারত সফরে যাচ্ছেন। ভারত সফরটি তিনদিনের হতে পারে। তবে সফরসূচি এখনও চূড়ান্ত হয়নি। আলোচ্য বিষয়বস্তুও ঠিক হয়নি। এসব নিয়ে এখনও কাজ চলছে বলে জানান হাসান মাহমুদ।

[আরও পড়ুন: মন্দিরের উদ্বোধনের আগে রামের নামে স্ট্যাম্প প্রকাশ, রামভক্তদের শুভেচ্ছা মোদির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement