shono
Advertisement

টাঙ্গাইলে টানাটানি! ঐতিহ্যের শাড়িকে GI তকমার দাবি ভারতের, প্রতিবাদ বাংলাদেশে

ভারতের এই দাবির প্রতিবাদে টাঙ্গাইল প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে শামিল সচেতন নাগরিক।
Posted: 02:06 PM Feb 05, 2024Updated: 02:06 PM Feb 05, 2024

সুকুমার সরকার, ঢাকা: ঐতিহ্যবাহী টাঙ্গাইল শাড়ির GI তকমা প্রাপ্তির দাবি জানিয়েছে ভারত (India)। আর তা নিয়েই ভারতের উপর ক্ষুব্ধ বাংলাদেশ। তাদের দাবি, ভারত নয়, টাঙ্গাইল শাড়ির দাবিদার বাংলাদেশ (Bangladesh)। যার জেরে ভারতের এই দাবির প্রতিবাদ জানিয়ে মানববন্ধন হল সেখানে। টাঙ্গাইল প্রেস ক্লাবের সামনে সচেতন নাগরিক সমাজের উদ্যোগে এই মানববন্ধন হয়।

Advertisement

ভারতের দাবির প্রতিবাদে টাঙ্গাইলে মানববন্ধন। নিজস্ব চিত্র।

কর্মসূচি শেষে সেখানকার সদস্যরা বলেন, ”টাঙ্গাইলের (Tangail) শাড়ি আমাদের অহংকার। এই শাড়ির স্বীকৃতি ভারত কখনওই পেতে পারে না। ভারতের এই দাবি অযৌক্তিক। এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেওয়া উচিত। আমরা এর প্রতিবাদ জানাচ্ছি। টাঙ্গাইলের শাড়ির বিশেষত্ব মানেই টাঙ্গাইলে তৈরি। টাঙ্গাইল শাড়ির জিআই পাওয়ার দাবিদার বাংলাদেশ। আমরা বাংলাদেশ সরকারের দৃষ্টি আকর্ষণ করছি দ্রুতই টাঙ্গাইলের শাড়িকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়ার।”

[আরও পড়ুন: নোটের ফাঁকে ঠাসা সাদা কাগজ! ভাগলপুরী কেপমারদের ফাঁদে মোটা টাকা খোয়ালেন ব্যক্তি]

টাঙ্গাইল শাড়ির মালিক সমিতির সভাপতি রঘুনাথ বসাক বলেন, ”ভারতের এই দাবি আমরা কখনও মানব না। সরকারকে বলব যে কোনও মূল্যে নিজেদের নামে টাঙ্গাইলের শাড়ির জিআই করতে। অন্যথায় টাঙ্গাইলের শাড়ি ব্যবসায়ীরা কঠোর আন্দোলনে যাবে।” টাঙ্গাইলের জেলাশাসক কায়ছারুল ইসলাম জানান, ”আমাদের এখানে তৈরি শাড়ির ব্র্যান্ডিং করা হয়েছে ২০১৭ সালে। এটি টাঙ্গাইলের ঐতিহ্য। গত মঙ্গলবার কার্যালয়ে এই তাঁত শাড়ি জিআই পণ্য হিসেবে অন্তর্ভুক্ত করার লক্ষ্যে সভা হয়। টাঙ্গাইল শাড়ি জিআই করতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হবে।” এদিনের অনুষ্ঠানে হাজির ছিলেন শিশুদের জন্য ফাউন্ডেশন প্রতিষ্ঠাতা মুঈদ হাসান তড়িৎ, সমাজকর্মী নাদিউর রহমান আকাশ, আহসান খান আকাশ, মির্জা রিয়ানরা।

[আরও পড়ুন: কলেজ পড়ুয়া প্রেমিকার সঙ্গে পালিয়েও রক্ষা নেই, উদ্ধার পুরুলিয়ার মাধ্যমিক পরীক্ষার্থী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement