shono
Advertisement

বাংলাদেশে রাজনৈতিক হিংসার বাড়বাড়ন্ত, বিবৃতি জারি করল উদ্বিগ্ন ইউরোপীয় ইউনিয়ন

রাজনীতির সঙ্গে যুক্ত সকলের কাছে তাদের আবেদন, শান্তিপূর্ণ ও আইনানুগ পদ্ধতিতে রাজনীতি করুন।
Posted: 11:03 AM Feb 13, 2023Updated: 11:07 AM Feb 13, 2023

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে (Bangladesh) সম্প্রতি রাজনৈতিক হিংসার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (EU)। রবিবার ঢাকায় EU’র এক প্রতিনিধিদল একটি বিবৃতি জারি সরে এই চিন্তার কথা জানিয়েছে। সম্প্রতি আওয়ামি লিগ (Awami Legue) ও বিএনপি লাগাতার রাজনৈতিক কর্মসূচি নিয়েছে। গত শনিবার ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা করে বিএনপি। আওয়ামি লিগের পক্ষ থেকে শান্তি সমাবেশ করা হয়। দু’দলের এই পালটা কর্মসূচি ঘিরে দেশের বিভিন্ন স্থানে হামলা, সংঘর্ষের ঘটনা ঘটেছিল। তা নজরে আসায় ইউরোপীয় ইউনিয়ন উদ্বেগপ্রকাশ করে।

Advertisement

রবিবার ইইউ-র তরফে একটি টুইটে (Tweet) জানানো হয়, রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত সাম্প্রতিক হিংসার ঘটনায় খবরে তাঁরা গভীরভাবে উদ্বিগ্ন। রাজনৈতিক কর্মকাণ্ডে যুক্ত সব পক্ষকে তারা শান্তিপূর্ণ ও আইনানুগ পদ্ধতিতে রাজনীতি করার জন্য উৎসাহিত করছে।

[আরও পড়ুন: যোগীরাজ্যে গোহত্যা! ২৪টি গরুকে ঠেলে দেওয়া হল ট্রেনের সামনে, কাটা পড়ে মৃত ১১]

খালেদা জিয়ার দল বিএনপির (BNP) অভিযোগ, ইউনিয়ন পর্যায়ের পদযাত্রায় ৪০ জেলায় তাঁদের কর্মীদের বাধা দেওয়া ও হামলা চলেছে। দলের দাবি, পদযাত্রা কর্মসূচিতে পুলিশ ও আওয়ামি লিগের হামলায় পাঁচ শতাধিক নেতা-কর্মী আহত হয়েছেন। অনেকের বাড়িঘর-ব্যবসা প্রতিষ্ঠান ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। দুই শতাধিক নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। আওয়ামি লিগ পালটা কর্মসূচি পালন করে ইচ্ছাকৃতভাবে দেশে গন্ডগোল বাঁধানোর চেষ্টা করছে বলে দাবি বিএনপির।

অন্যদিকে, ইউনিয়ন পর্যায়ের কর্মসূচিতে বিভিন্ন জেলায় সংঘাতের ঘটনায় বিএনপির উপরই দায় চাপিয়েছে আওয়ামি লিগ। ক্ষমতাসীন দলটির অভিযোগ, রাজনৈতিক কর্মসূচির নামে বিএনপি সন্ত্রাস, নাশকতা ও নৈরাজ্য সৃষ্টি চেষ্টা করছে। তাদের এই চেষ্টা কিছুতেই সফল হতে দেবে না বলেও দৃঢ়প্রতিজ্ঞ বাংলাদেশের শাসকদলটি।

[আরও পড়ুন: রোগের ভয় তুচ্ছ করে প্রেমের জোয়ারে HIV পজিটিভ যুগল, সাত পাকে বাঁধা পড়লেন সুনীতা-সৌমিত্র]

এসবের পরিপ্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়ন যথেষ্ট চিন্তিত। বিবৃতি দিয়ে ইইউ জানাচ্ছে, এখনকার অশান্তির নেপথ্যে রাজনৈতিক মদত রয়েছে, যা কাম্য নয়। বরং শান্তিপূর্ণভাবে ও আইন মেনে রাজনৈতিক কর্মকাণ্ড করতে হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement